ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সিডনিতে পড়ুয়ার আসর এর ঈদ পুনর্মিলনী ও নববর্ষ উদযাপন

প্রকাশিত: ২২:২৮, ২২ এপ্রিল ২০২৪

সিডনিতে পড়ুয়ার আসর এর ঈদ পুনর্মিলনী ও নববর্ষ উদযাপন

অনুষ্ঠানে আগত অতিথিরা। 

সিডনির ইঙ্গেলবার্ন রিজার্ভের পিকনিক পয়েন্টে 'পড়ুয়ার আসর' এর আয়োজনে উৎসবমুখর পরিবেশে ঈদ পুনর্মিলনী ও বাংলা নববর্ষ উদযাপন করা হয়। রবিবার (২১ এপ্রিল) দুপুরে অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল সাংগঠনিক আলোচনা। এই পর্বে কোষাধক্ষ্য রওশন পারভীন বিগত বছরে পড়ুয়ার আসরের অর্থনৈতিক প্রতিবেদন উপস্থাপন করেন। 

এছাড়া পড়ুয়ার আসরের পরবর্তী পাঠ পর্ব ও সাহিত্য আসর এবং বর্ষপূর্তি অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েও সকল সদস্য আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগঠনের সদস্য রোকেয়া আহমেদের প্রথম বই 'আরশিতে মুখ' নিয়ে ছিল একটি বিশেষ অনুষ্ঠান। নাসরিন মোফাজ্জলের সঞ্চালনায় বই নিয়ে আলোচনা করেন সংগঠন সদস্যরা এবং প্রথমবার বই প্রকাশিত হওয়ার জন্য রোকেয়া আহমদ কে সংগঠন থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

কবিতা আবৃত্তি করেন নুরুন্নাহার বেগম বিউটি ও মাহবুব মোর্শেদ। "আরশিতে মুখ" বই নিয়ে আলোচনায় আরো অংশ নেন সিডনির শ্রদ্ধেয় ব্যক্তি গামা আব্দুল কাদের, সংগঠক শাহাদাত হোসেন, সংগঠক ও রাজনৈতিক ব্যক্তিত্ত্ব সফিকুল আলম, কবি ও লেখক নোমান শামীম ও শামীম আহমেদ।

সুস্থ ধারার সংস্কৃতি চর্চা ও বইপাঠের গুরুত্ব নিয়ে বিশেষ বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট ও ছড়াকার এবং অনুষ্ঠানের প্রধান অতিথি অজয় দাশগুপ্ত। তিনি পড়ুয়ার আসরের পক্ষ থেকে রোকেয়া আহমেদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন।  

সংগঠনটির অন্যতম সদস্য পারভীন বলেন, ‘আমরা ১৬ জন নারী মিলে বই পড়া এবং পড়ার অভিজ্ঞতা শেয়ার করার পাশাপাশি দেশীয় সংষ্কৃতির চর্চা ধরে রাখার জন্য ছোট আঙ্গিকে দেশীয় অনুষ্ঠান উৎযাপন করি নিজেদের অর্থেই। আমরা যেন শুদ্ধ ধারায় একটি সংগঠন চালাতে পারে সেই দিকে সবাই সচেষ্ট থাকি। আমাদের প্রায় দু' বছর হয়ে গেলো এরই মধ্যে আমরা কয়েকটি অনুষ্ঠান করেছি এবং সামনে আমাদের আরো কিছু অনুষ্ঠান করার পরিকল্পনা রয়েছে।’

উল্লেখ্য, পড়ুয়ার আসর একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন যার সদস্যরা প্রতি দুই মাসে নিয়মিত পাঠপর্ব পরিচালনা করা ছাড়াও জন্মলগ্ন থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও চ্যারিটি কার্যক্রম পরিচালনা করে আসছে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাংবাদিক আবু তারিক ও নাঈম আবদুল্লাহ। সবাইকে ধন্যবাদ জানিয়ে এই পর্বের সমাপ্তি ঘোষণা করেন নাসরিন মোফাজ্জল।

×