ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

টোকিও বৈশাখী মেলা 

বঙ্গবন্ধুর উপর লেখা ‘মাঙ্গা’ বই পেয়ে প্রবাসী বাংলাদেশিরা উচ্ছ্বসিত 

প্রকাশিত: ১৮:১৭, ২২ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর উপর লেখা ‘মাঙ্গা’ বই পেয়ে প্রবাসী বাংলাদেশিরা উচ্ছ্বসিত 

মেলাটি ঘিরে জাপান প্রবাসী বাংলাদেশিরা ব্যাপক উচ্ছ্বসিত ছিলেন

জাপানের টোকিওতে বৈশাখী মেলা কারি ফেস্টিভ্যাল ২০২৪ উদযাপিত হয়েছে গত রবিবার (২১ এপ্রিল)। এবার ছিল এর ২৩তম আয়োজন। তোশিমা সিটির ইকেবুকুরো নিশিগুচি পার্কে এই মেলার আয়োজন করা হয়। দিনব্যাপী এই মেলায় জাপানে বসাবাসরত প্রায় ১০ হাজারেরও বেশি প্রবাসী বাঙালিরা সমবেত হন। মেলায় বাঙালিদের নানা রকমের ঐতিহ্যবাহী খাবার,পোশাক-পরিচ্ছদ পরিবেশন করা হয়। মেলাটি ঘিরে জাপান প্রবাসী বাংলাদেশিরা ব্যাপক উচ্ছ্বসিত ছিলেন। টোকিওর এই বৈশাখী মেলায় এবারে সাড়া ফেলেছে বঙ্গবন্ধু উপর লেখা ‘মাঙ্গা’ বই। 

এবারের এই মেলায় বাংলাদেশ থেকে এনআরবি স্কলার্স পাবলিশার্স লিমিটেড তাঁদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানি গ্রাফিকস নোবেল জাপানিজ 'মাঙ্গা' ফর্মে প্রকাশিত 'ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু' বইটি নিয়ে অংশ নেয়। বইটির লেখক, প্রকাশক ও সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এম ই চৌধুরী শামীম এই মেলায় উপস্থিত ছিলেন। তিনি বলেন, জাপানের ১৭তম আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ড আসরে ব্রোঞ্জ পুরস্কার প্রাপ্ত এই বইটির বাংলা, ইংরেজি এবং জাপানিস ভার্সন এই মেলার স্টলে বিক্রি করা হয়। সেখানে সর্বোচ্চ সংখ্যক জাপানি বাংলাদেশের মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা জানার জন্য জাপানিজ ভাষায় বইটি ক্রয় করেন। জাপানিজ ভাষাতেই বইটির বিক্রি বেশি হয়েছে। 

এছাড়া প্রবাসী বাংলাদেশীরা জাপানে বসাবাসরত তাঁদের দ্বিতীয় প্রজন্মের পরিবারের সদস্যদের জন্য বইটি সংগ্রহ করেন। সকালে টোকিওর বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের শিশু কিশোরদের মধ্যে বিনামূল্যে বইটি বিতরণ করেন। এম ই চৌধুরী শামীম জানান, বইটির ব্যাপারে জাপানিজরাও প্রচুর আগ্রহ দেখিয়েছেন। এই বইটি আগামী মাস থেকে জাপানের বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাবে। 

লেখক এম ই চৌধুরী শামীম বলেন, ‘জাতির পিতা  বঙ্গবন্ধু’বইটিতে আমরা বঙ্গবন্ধু ও বাংলাদেশকে তুলে ধরেছি। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশের কথা বলা হয়েছে।

গত বছরের ৫ এপ্রিল বাংলাদেশ-জাপান বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানিজ 'মাঙ্গা' ফর্মে এই কমিক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। পরে ২৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় জাপানের রাজধানী টোকিও’র আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার বোন শেখ রেহানার হাতে বইটি তুলে দেওয়া হয়। বইটি তুলে দেন এর লেখক এম ই চৌধুরী শামীম। 

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহামেদ। বিশেষ অতিথি ছিলেন তোশিমা সিটি মেয়র মিয়ুকি তাকাগিওয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পশ্চিম এশিয়া বিভাগের সচিব ইয়াসুহিরো শিনতো, জাপান-বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পরিচালক হিরোয়ুকি সাকুরাই।
 

 

আরএস/

×