ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

শিগগিরই কাতার-বাহরাইনের মধ্যে চালু হচ্ছে ফ্লাইট চলাচল

প্রকাশিত: ১৮:১০, ১৬ মে ২০২৩

শিগগিরই কাতার-বাহরাইনের মধ্যে চালু হচ্ছে ফ্লাইট চলাচল

বিমান। ফাইল ফটো

কাতার ও বাহরাইনের মধ্যে পুনরায় শুরু হচ্ছে ফ্লাইট চলাচল। আগামী ২৫ মে থেকে এ কার্যক্রম চালু হবে। সোমবার (১৫ মে) বাহরাইন সিভিল অ্যাভিয়েশন এ তথ্য জানায় বলে দেশটির রাষ্ট্রীয় নিউজ এজেন্সির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 

রাষ্ট্রীয় নিউজ এজেন্সির প্রতিবেদনে আরও বলা হয়, বন্ধুপ্রতিম দুই রাষ্ট্রের নাগরিকদের চলা নির্বিঘ্ন করতে সম্পর্ক আরও জোরদার করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

গত ১২ এপ্রিল সৌদি আরবের রিয়াদে গলফ উসাগরীয় দেশগুলোর প্রতিনিধিরা গলফ করপোরেশন কাউন্সিল (জিসিসি) সদর দপ্তরে মিলিত হন। সেখানে গলফ উপসাগরীয় দেশগুলো নিজেদের মধ্যে সম্পর্ক পুর্নস্থাপনের ঘোষণা দিয়েছিলেন। 

২০১৭ সালে বাহরাইন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। ইরানের সঙ্গে কাতারের ঘনিষ্ঠ সম্পর্কের জেরে এ সিদ্ধান্ত নেয় দেশগুলো। যদিও ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্নের বিষয়টি বরাবর অস্বীকার করেছে দোহা।

কাতারের সঙ্গে বাহরাইনের বিরোধ বেশিরভাগই ইরানের সঙ্গে কাতারের সম্পর্ক এবং তাদের সামুদ্রিক সীমান্তের সমস্যাকে কেন্দ্র করে।

চলতি  বছরের জানুয়ারিতে বাহরাইনের ক্রাউন প্রিন্স এবং কাতারের আমির নিজদের মধ্যে ফোনে আলোচনা করেন। সেখানে তারা পুনরায় সম্পর্ক স্থাপনের আগ্রহ প্রকাশ করেন। 

সূত্র: আল জাজিরা। 

এসআর

সম্পর্কিত বিষয়:

×