ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সিডনির নীপবন পল্লীতে বৈশাখী আয়োজন 

প্রকাশিত: ১৯:০২, ২২ এপ্রিল ২০২৪

সিডনির নীপবন পল্লীতে বৈশাখী আয়োজন 

বৈশাখী আয়োজন।

আন্তরিক পরিবেশে সিডনির নীপবন পল্লীতে শনিবার (২০ এপ্রিল) নিয়মিত সদস্যদের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে বৈশাখী আয়োজন। নীপবন পল্লীর নিজস্ব অডিটরিয়াম এবং বিস্তীর্ণ প্রান্তরে সদস্যদের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহণে বৈশাখী আয়োজনটি ছিল উৎসব মুখর। 

বাংলাদেশের ঐতিহ্য ও সাংস্কৃতিক বৈচিত্রকে বুকে ধারণ করে নীপবন পল্লী প্রাঙ্গণ ও হলের ভিতর বর্ণাঢ্য পটভূমিকায় সাজানো হয়। শোভাযাত্রার নানা ধরণের প্ল্যাকার্ড, আল্পনাখচিত ব্যানার ও নানারকম বৈশাখী ডেকোরেশনে হলের ভিতর সাজানো হয়। নানা রকম দেশীয় খাবারের সাথে মিষ্টান্ন ও নববর্ষ লেখা কেক ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। “এসে হে বৈশাখ, এসো এসো”- চিরাচরিত এই বৈশাখী গানটির সাথে সাথে বর্ণীল সাজে নীপবন পল্লীর সদস্যরা পরিবেশটিকে উৎসব মুখর করে রাখেন। নতুন প্রজন্মের মেহরীন ও নাবিলের বৈশাখী সাজ ছিলো দৃটি নন্দন।   
  
বছর জুড়ে নীপবন পল্লীতে উদযাপিত বিভিন্ন অনুষ্ঠানে পরিলক্ষিত হয় বাংলাদেশী সংস্কৃতি ও কৃষ্টির প্রতিফলন। তারই ধারাবাহিকতায় এই বৈশাখী আয়োজন। এবারের আয়োজনে বর্তমান কার্যনির্বাহী সদস্যদের পক্ষ্ থেকে ড. আসাদ শামস, ড. মাসুম আহমেদ, ড. জাকির পারভেজ, খন্দকার মামুন-উর-রহমান, মুস্তাফিজুর রহমান, ড. জেসমিন রহমান ও শিরিন হায়দারী শাওন উপস্থিত সদস্যদের আন্তরিক ধন্যবাদ জানান অনুষ্ঠানটি প্রাণবন্ত করে তোলার জন্য। 
আয়োজন সম্পর্কে ড. জাকির পারভেজ বলেন, ‘বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতিকে তুলে ধরতে এ ধরণের আয়োজনের ধারাবাহিকতা রাখা দরকার। আমরা অত্যন্ত সৌভাগ্যবান যে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এ রকম একটি অডিটরিয়াম ও প্রকল্প প্রায় দশ বছর যাবৎ উপভোগ করতে পারছি। এর যথাযথ ব্যবহারের পাশাপাশি দেশীয় সংস্কৃতি পরিচর্যা ও চর্চায় এ ধরণের উদ্যোগকে সবার সহযোগিতা ও উৎসাহ দেয়া দরকার।’
উল্লেখ্য, নীপবন পল্লী একটি ক্রীড়া ও সাংস্কৃতিক প্রকল্প। উনপঞ্চাশ অংশীদারিত্বে সম্পুর্ণ ব্যাক্তি-মালিকানাধীন সিডনির উত্তর-পশ্চিমাঞ্চলের উপশহর পিটটাউন ডুরালে নদী পরিবেষ্টিত ছায়াঘেরা পাঁচ একর সীমানার এই ক্রীড়া ও সংস্কৃতির প্রকল্প। দুটি শাপলা পুকুর, একটি দোতালা বাড়ি, নিজস্ব অর্থায়নে নির্মিত প্রায় ৩৫০ জন একসাথে মিলিত হবার জন্য একটি স্বতত্র মিলনায়তন আর আছে দিগন্ত জুড়ে অবারিত প্রান্তর। চিন্তা ও মননে বাংলাদেশকে ধারণ করা শৈল্পিক ও পারস্পরিক আন্তরিকতায় যুথবদ্ধ নীপবন পল্লী ২০১৫ সাল থেকে মুখরিত করেছে সবুজ প্রাঙ্গণ নানা সামাজিক, ধর্মীয় আর জাতীয় দিবসের কারুকার্যময় বর্ণিল আয়োজনে।

এম হাসান

×