ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মজুরি বাড়ানোর দাবিতে মালয়েশিয়ায় শতশত কর্মীদের মিছিল

প্রকাশিত: ১৯:১৬, ২ মে ২০২৪

মজুরি বাড়ানোর দাবিতে মালয়েশিয়ায় শতশত কর্মীদের মিছিল

মিছিলে জড়ো হয়েছে শতশত কর্মী। ছবি: সংগৃহীত

মজুরি বাড়ানোর দাবিতে মালয়েশিয়ায় মিছিল করেছে শতশত কর্মী। বুধবার পহেলা মে শ্রম দিবসের দিন রাজধানী কুয়ালালামপুরের দাতারান মারদেকা স্কয়ারে তাদের ন্যূনতম উচ্চ মজুরি সহ আরও ভালো বেতনের দাবিতে মিছিল করে।

কর্মীরা মেনারা মে ব্যাংক থেকে মাত্র ৩০ মিনিটের জন্য দেশটির পার্টি সোসিয়ালিস মালয়েশিয়া (পিএসএম), পার্টি মুদা, পার্টি বেরসিহ এবং এমপাওয়ারের মতো মোট ৬০টি দলের সমর্থনে এ মিছিল করেছে কর্মীরা।

ফ্রি মালয়েশিয়া টুডে জানিয়েছে, মিছিলের আয়োজকরা বলছে, ২০০২ সালের ন্যূনতম মজুরি আদেশের অধীনে বর্তমানে মজুরি মাত্র ১৫০০ রিঙ্গিত, যা বর্তমানে জীবনযাত্রা ব্যয়ের তুলনায় খুবই কম। তারা আরও উল্লেখ করেছে, সমস্ত কর্মীকে এই পরিমাণ অর্থও তারা দিচ্ছে না।

এক বিবৃতিতে সমাবেশের আয়োজকরা বলেছেন, বি ফোর্টি নাগরিকরা (বি ৪০), বিশেষ করে কর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, ছাত্র, অপ্রাতিষ্ঠানিক কর্মী এবং বেকাররা উচ্চ জীবনযাত্রার ব্যয়ের জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। মধ্যবিত্ত নাগরিকরাও এখন একই সমস্যার মুখোমুখি হচ্ছে।

তাদের দাবির মধ্যে রয়েছে ন্যূনতম ২০০০ রিঙ্গিত মজুরি করা। এটা শুধু নিয়মমাফিক সাধারণ খাতে কর্মীদের জন্য ১০০০ রিঙ্গিত করে নয়। এটি সকলের জন্য বিশেষ করে, অভিবাসী কর্মীদেরও এ অধিকার দিতে হবে।

 মালয়েশিয়া কিনি’র পিএসএম চেয়ারম্যান মাইকেল জেয়াকুমার দেবরাজ জানিয়েছেন, গত পাঁচ দশকে মালয়েশিয়ার জিডিপি ২৪ গুণ বৃদ্ধি পেলেও কর্মীদের বেতন বেড়েছে মাত্র ১.৩ গুণ।

এদিকে বুধবার পুত্রজায়ায় শ্রম দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, গত ডিসেম্বর থেকে শুরু হওয়া বেসামরিক কর্মচারীদের জন্য ১৩ শতাংশের বেশি হারে বেতন বৃদ্ধির ঘোষণা দিয়েছেন।

 তার অনুভূতির প্রতিধ্বনি করে পাবলিক অ্যান্ড সিভিল সার্ভিসেসের ইউনিয়ন অফ এমপয়িজ (কিউপ্যাকস) এর সভাপতি দাতুক ড. আদনান মাত বলেছেন, জনগণের জন্য দক্ষ এবং ভাল পরিষেবা সরকারের উপর ইতিবাচক প্রভাব ফেলবে। বেসামরিক কর্মচারীরা জনগণ এবং অর্থনৈতিক ক্ষেত্রে সহায়ক। তাই তাদের সম্পূর্ণ আস্থা ও দায়িত্বের সঙ্গে পালন করতে হবে।

সূত্র: ফ্রি মালয়েশিয়া টুডে।
 

 

এসআর

×