ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

১৩ বছরের আগে সোশ্যাল মিডিয়া না! কার্যকর হচ্ছে নতুন আইন

প্রকাশিত: ১৬:৩২, ২৬ মার্চ ২০২৪; আপডেট: ১৭:১২, ২৬ মার্চ ২০২৪

১৩ বছরের আগে সোশ্যাল মিডিয়া না! কার্যকর হচ্ছে নতুন আইন

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস। ছবি: ইন্টারনেট

সোশ্যাল মিডিয়া বা সামাজিক মাধ্যম নিয়ে গত কিছুদিন ধরেই নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে আমেরিকায়। সম্প্রতি বাইডেন সরকার সেখানে টিকটক বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি নিয়ে এখনো বিতর্ক চলছে। 

এরই মধ্যে ফ্লোরিডার গভর্নর সোমবার জানিয়ে দিলেন, নাবালকেরা যাতে সামাজিক-মাধ্যম আর ব্যবহার করতে না পারে, তা নিয়ে একটি আইনে সই করেছেন তিনি। ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে এই আইন কার্যকর হবে। ১৩ বছর না হলে আর সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট খোলা যাবে না সেখানে।

আইনে বলা হয়েছে, ১৩ বছর বয়স পর্যন্ত সমাজ-মাধ্য়ম ব্যবহার করা যাবে না। ১৪ এবং ১৫ বছরের বালক-বালিকারা অ্যাকাউন্ট তৈরি করতে পারবে, কিন্তু তার জন্য বাবা-মায়ের অনুমতি নিতে হবে।

ফ্লোরিডার স্থানীয় সরকার জানিয়েছে, সামাজিক মাধ্যমের এই যুগে এই আইন বাবা-মাকে বাচ্চা বড় করতে সাহায্য করবে। বস্তুত, অনেকদিন ধরেই ফ্লোরিডায় এই বিলটি নিয়ে বিতর্ক হচ্ছে। রাজ্যের স্পিকার পল রেনার চেয়েছিলেন, ১৬ বছরের নিচে কোনো নাবালক সামাজিক-মাধ্যম ব্যবহার করতে পারবে না। সেই প্রস্তাব খারিজ হলেও তার কাছাকাছি একটি প্রস্তাব শেষ পর্যন্ত আইনের চেহারা পেয়েছে।

এদিন রেনার বলেছেন, সামাজিক-মাধ্যম ভরে আছে পেডোফিল ও পাচারকারীতে। তারা সমাজ-মাধ্যমকে ব্যবহার করে নাবালকদের উত্তেজিত করে। অন্ধকার জগতের দিকে টেনে নিয়ে যায়।'' শুধু তা-ই নয়, তার মতে, সামাজিক-মাধ্যম বাড়ন্ত শিশুদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে। এটা এক ধরনের নেশা তৈরি করে। যা বাচ্চাদের সবচেয়ে বেশি প্রভাবিত করে।

এই বিলটি নিয়ে বিতর্কের সময় দুইটি বিষয় সামনে এসেছিল। একদিকে শিশু-সুরক্ষা, অন্যদিকে বাক স্বাধীনতা। সামাজিক-মাধ্যম ব্যবহারের অধিকার এভাবে ছিনিয়ে নেওয়া যায় কি না, তা নিয়ে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছিলেন। শেষ পর্যন্ত বলা হয়েছে, শিশুর মানসিক স্বাস্থ্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই তাকেই সবার আগে গুরুত্ব দিতে হবে।

সূত্র: ডয়েচে ভেলে।

 

এসআর

×