ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ইরানি গায়কের মৃত্যুদণ্ড

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৪০, ২৯ এপ্রিল ২০২৪

ইরানি গায়কের মৃত্যুদণ্ড

তোমাজ সালেহি

ইরানের বেশ জনপ্রিয় হিপহপ শিল্পী তোমাজ সালেহি। গানের মাধ্যমে সরকারের সমালোচনা করায় এই গায়কের মৃত্যুদণ্ড দিয়েছে সে দেশের আদালত। মার্কিন সাময়িকী ভ্যারাইটিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবরটি প্রকাশ হয়েছে। ৩৩ বছর বয়সী সালেহির আইনজীবী টুইট করে বলেছেন, তোমাজ সালেহিকে ফাঁসির আদেশ দেওয়া হয়েছে। সালেহির ফাঁসির আদেশের খবর শুনে প্রতিবাদ জানিয়েছে সংগীতের সর্বোচ্চ পুরস্কার গ্র্যামির কর্তৃপক্ষ দ্য রেকর্ডিং অ্যাকাডেমি।

এক বিবৃতিতে তারা বলেছে, তোমাজ সালেহির খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। শিল্পের মাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ করা কোনো শিল্পীর মৃত্যুর কারণ হতে পারে না। সংগীত একটি শক্তিশালী মাধ্যম, যা পৃথিবীতে ভালো কিছু বয়ে আনে এবং এটা আজকের দিনে আরও অনেক বেশি প্রয়োজন। আমরা বিশ্বের সব শিল্পীর পাশে আছি, যারা মানুষের জীবনচিত্র গানের মাধ্যমে তুলে ধরেন। শিল্পীদের স্বাধীনতায় আমরা নির্ভীক হয়ে কাজ করে যাব।
এদিকে ইরানে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের পক্ষ থেকেও একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে লেখা, ইরানি র‌্যাপার তোমাজ সালেহির ফাঁসির আদেশ এবং পাঁচ বছরের কারাদণ্ড আদেশের তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা অবিলম্বে তার মুক্তি চাই।
এ ছাড়া মার্কিন র‌্যাপার মিক মিলসহ আরও অনেক সংগীতশিল্পী এই ঘটনার নিন্দা জানিয়েছেন। তারাও তোমাজ সালেহির মুক্তির দাবি জানাচ্ছেন। পাশাপাশি ইরানের সাধারণ মানুষও রাস্তায় নেমে শিল্পীর মুক্তির জন্য বিক্ষোভ করছেন।

×