ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রাজকুমার : সূচনা বুর্জ খলিফায় 

উৎসবমুখর সিনেমাপাড়া

এনআই বুলবুল

প্রকাশিত: ০০:৫৯, ২৮ মার্চ ২০২৪

উৎসবমুখর সিনেমাপাড়া

রাজকুমার সিনেমার একটি গানের দৃশ্যে শাকিব খান

ঈদ ও চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন দুটিই খুব কাছাকাছি সময়ে পড়েছে। ঈদের পরপরেই ১৯ এপ্রিল অনুষ্ঠিত হবে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন। ফলে সিনেমার মানুষদের মধ্যে দারুণ ব্যস্ততা দেখা যাচ্ছে। কেউ নিজের সিনেমার প্রচার-প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। কেউ শিল্পী সমিতির নির্বাচন নিয়ে দৌড়ঝাঁপ করছেন। এরইমধ্যে শিল্পী সমিতির নির্বাচনে দুটি প্যানেলের নাম এসেছে। মিশা সওদাগর-ডিপজলের বিপরীতে লড়বেন মাহমুদ কলি-নিপুণ আক্তার।

এর আগে নিপুণ সভাপতি নিয়ে বেশ বিপাকে পড়েন বলে জানা যায়। এ নির্বাচনে সাধারণ সম্পাদক নিপুণের সঙ্গে আর নেই বর্তমান সভাপতি ইলিয়াস কাঞ্চন। আগামী নির্বাচন তিনি করবেন না বলে জানান। গুঞ্জন আছে ইলিয়াস কাঞ্চন সরে যাওয়ায় নিপুণ অনন্ত জলিল ও শাকিব খানকে সভাপতি পদের জন্য প্রস্তাব দেন। কিন্তু তার ডাকে তারা সাড়া দেননি। সর্বশেষ আগামী নির্বাচনে সভাপতি পদের জন্য তিনি পাশে পেয়েছেন এক সময়ের জনপ্রিয় নায়ক মাহমুদ কলিকে।

এরমধ্যে আনুষ্ঠানিক ভাবে এটি জানান নিপুণ। তিনি বলেন, ‘আমি সব সময় চেয়েছি, যারা আগে শিল্পী সমিতির পদগুলোতে ছিলেন, তারাই যাতে আসেন। সেই ভাবনা থেকেই আগেরবার ইলিয়াস কাঞ্চন সাহেবকে নিয়ে নির্বাচন করেছি। তার সঙ্গে দুই বছর কাজ করেছি। এবারও চাচ্ছিলাম এমন কাউকে নির্বাচন করতে, যিনি সংগঠনটি সম্পর্কে জানেন, বোঝেন এবং এই সংগঠন যাদের হাত ধরে এই পর্যায়ে এসেছে; মাহমুদ কলি সাহেব তেমনই একজন।’

অন্যদিকে ঈদে মুক্তির তালিকায় আছে এক ডজনের মতো সিনেমা। এছাড়া এবার বাংলা সিনেমা নতুন এক মাইলফলক অর্জন করতে যাচ্ছে। বিশ্বের অন্যতম ব্যয়বহুল দুবাইয়ের বুর্জ খলিফায় ঈদের সিনেমা ‘রাজকুমার’ এর ট্রেলার দেখানো হবে আজ। ২৮ মার্চ ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানের জন্মদিন। ঢালিউড কিং খানের জন্মদিন উপলক্ষে সিনেমাটির প্রযোজক আরশাদ আদনান ‘ইফতার উইথ টিম রাজকুমার’ শিরোনামে রাজধানীতে এক অনুষ্ঠানে সম্প্রতি এ ঘোষণা দেন।

তিনি জানান, ট্রেলার দেখানোর সঙ্গেই শাকিবকে জানানো হবে জন্মদিনের শুভেচ্ছা।’  ঈদে মুক্তির তালিকায় থাকা উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো শরীফুল রাজের ‘ওমর’, ‘দেয়ালের দেশ’ ও ‘কাজলরেখা’, বাঁধনের ‘এশা মার্ডার : কর্মফল’, জাজ মাল্টিমিডিয়ার ‘মোনা (জ্বীন-২), জায়েদ খানের ‘সোনার চর’,  নওশাবার ‘মেঘনা কন্যা’ সায়মন-বুবলির ‘মায়া’। এদিকে ঈদে একাধিক সিনেমা মুক্তি পেলে বরাবরের মতো এবারও হল সংকটে ভুগতে হবে বলে জানা যায়।

ঈদের সময় দু’শর মতো সিনেমা হল চালু থাকে। এরমধ্যে বেশিরভাগ হলই থাকে শাকিব খানের সিনেমার দখলে। ফলে অন্য সিনেমাগুলো হল সংকটে পড়ে যায়। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি সূত্রে জানা গেছে, সিনেমা মুক্তির জন্য পরিচালক ও প্রযোজকদের অনেকেই যোগাযোগ করেছেন। তারা জানান, এবার ঈদের সিনেমার জন্য অনেকে আগ্রহ দেখাচ্ছেন।

গেল দুই ঈদের সিনেমাগুলো বেশ ব্যবসা করে। যার কারণে এ ঈদের সিনেমার জন্যও হল মালিকরা আগ্রহ দেখাচ্ছেন। চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, হাঁকডাক থাকলেও শেষ মুহূর্তে অনেকে সিনেমা মুক্তি থেকে সরেও যেতে পারেন। আবার এ-ও শোনা যাচ্ছে, প্রত্যাশিত প্রেক্ষাগৃহ পেলে ছবি মুক্তি দিতে বাধা নেই।

×