মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নায়েক রাজ্জাকের বিষয়ে পতাকা বৈঠক বৃহস্পতিবার

প্রকাশিত : ২৪ জুন ২০১৫, ০১:৪৫ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ টেকনাফের নাফ নদীর সীমান্ত থেকে ধরে নিয়ে যাওয়া বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য নায়েক আব্দুর রাজ্জাককে ফেরত দিতে সম্মত হয়েছে মিয়ানমার।

এ ব্যাপারে বৃহস্পতিবার সকাল ১০টায় মিয়ানমারের মংডুতে এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে রাজ্জাককে ফেরত দেওয়া হতে পারে। বিজিবি কক্সবাজার সেক্টরের (জি-টু) মেজর আমিনুল ইসলাম বুধবার বিষয়টি নিশ্চিত করেন।

মেজর আমিনুল ইসলাম বলেন, ‘অপহৃত বিজিবি নায়েক আবদুর রাজ্জাককে ফেরত দেওয়ার বিষয়ে মঙ্গলবার বিকেলে বিজিবির ৪২ ব্যাটালিয়নের সদর দফতর থেকে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) কাছে চিঠি পাঠানো হয়।’

তিনি বলেন, ‘মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ ২ নম্বর ব্যাটালিয়ানের অধিনায়ক লে. থিন কো কো স্বাক্ষরিত চিঠির উত্তরে নায়েক রাজ্জাককে ফেরতের বিষয় নিয়ে পতাকা বৈঠকের জন্য দিন, তারিখ নির্ধারণের পাশাপাশি প্রতিনিধিদলে কারা থাকবেন তা জানাতে বলা হয়। এরই পরিপ্রেক্ষিতে বিজিবি ৪২ ব্যাটালিয়নের পক্ষ থেকে আরও একটি চিঠি মিয়ানমারে পাঠানো হয়।’

বিজিবি ৪২ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ দ্য রিপোর্টকে বলেন, ‘বিজিপির কাছে আমরা ৬/৭ জনের একটি প্রতিনিধি দলের নাম পাঠিয়েছি। লেফটেন্যান্ট কমান্ডার পদমর্যাদার একজন কর্মকর্তার নেতৃত্বে ওই বৈঠকে টেকনাফের কমান্ডিং অফিসারকে প্রধান করা হয়েছে।’

কক্সবাজারের টেকনাফ সীমান্তে গত ১৭ জুন নাফ নদীতে গোলাগুলির পর বিজিবির নায়েক রাজ্জাককে ধরে নিয়ে যায় বিজিপি। তখন বিপ্লব নামে অপর এক বিজিবি সদস্য গুলিবিদ্ধও হন।

এরপর বিজিবির পক্ষ থেকে কয়েক দফা পতাকা বৈঠকের উদ্যোগের কথা বলা হলেও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো সাড়া না পাওয়ায় তা আর হয়নি। পরে বিজিবির নায়েক আব্দুর রাজ্জাককে ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে সাগরে উদ্ধার হওয়াদের ফিরিয়ে নেওয়ার শর্ত দিয়েছিল মিয়ানমার।

পররাষ্ট্র মন্ত্রণালয় এরপর ঢাকায় মিয়ানমারের দূতকে তলব করে বিজিবি সদস্যকে ফেরতের পদক্ষেপ নিতে বলা হয়। অবশেষে কোনো শর্ত ছাড়াই বৃহস্পতিবার নায়েক আবদুর রাজ্জাককে ফেরত দিতে সম্মত হয় মিয়ানমার।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫, ০১:৪৫ পি. এম.

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: