মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ভারতে তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে দেড় হাজার

প্রকাশিত : ২৮ মে ২০১৫, ১০:৪২ এ. এম.
ভারতে তাপদাহে মৃতের সংখ্যা বেড়ে দেড় হাজার

অনলাইন ডেস্ক ॥ তীব্র তাপদাহে ভারতে প্রতিদিনই মৃতের সংখ্যা বেড়ে চলেছে। গত দুই সপ্তাহে শুধুমাত্র অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানা রাজ্যেই নিহত হয়েছে এক হাজার ৪শ’ ভারতীয়। এই দুই রাজ্য ছাড়াও মধ্য প্রদেশ, উত্তর প্রদেশসহ আরও অন্যান্য অঞ্চলেও তাপদাহে নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

বুধবার (২৭ মে) পর্যন্ত অন্ধ্র প্রদেশে এক হাজার ২০ জনের প্রানহানীর খবর পাওয়া গেছে। এছাড়া তেলেঙ্গানায় মৃতের সংখ্যা সাড়ে তিনশ’ ছাড়িয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

অন্ধ্র প্রদেশের নেলোরে, প্রকাশম, বিজয়নগরম, কৃষ্ণা, কাদপা, পশ্চিম গোদাবরি, গুনতুর, বিশখাপত্মম, শ্রিককুলাম ও অনন্তপুর, চিত্তোর ও কুর্নল থেকে মৃত্যুর খবর পাওয়া গেছে।

তেলেঙ্গানার আদিলাবাদ, নিজামাবাদ, করিমনগর, মেদাক, বারঙ্গল, খাম্মাম, রঙ্গারেড্ডি, হায়দরাবাদ, নালগোনদা ও মাহবুবনগর জেলা থেকে, আর অন্ধ্র প্রদেশের পূর্ব গোড়াবাড়ি, পশ্চিম গোড়াবাড়ি, কৃষ্ণ, গুন্তুর, প্রকাশম, নেলোর, চিত্তর, কাদাপা ও কুর্নুল জেলা থেকে মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

তীব্র তাপদাহকে এই দুই রাজ্যে ‘প্রাকৃতিক বিপর্যয়’ হিসেবে দেখছে স্থানীয় প্রশাসন। সেই সঙ্গে ক্ষুদ্র পরিসরে ত্রাণ তৎপরতাও পরিচালিত হচ্ছে।

ভারতীয় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সপ্তাহের শেষে তাপদাহ খানিকটা কমে আসতে পারে। উত্তর-পশ্চিমা বায়ুর দিক খানিকটা পরিবর্তীত হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক ওয়াই কে রেড্ডি বলেন, তবে ৪৪-৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আরও কিছুদিন অব্যাহত থাকবে বলে আশঙ্কা করছি আমরা। বিশেষ করে অন্ধ্র প্রদেশে এই তাপমাত্রা অনুভূত হবে।

এদিকে, রাজধানী দিল্লিতে তাপমাত্রা অনেকাংশে কমে এসেছে। তাপদাহ শুরু হওয়ার পর বুধবার (২৭ মে) প্রথম সেখানে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

রাজস্থান ও ওড়িষ্যাতে তাপমাত্রা এখনও ৪৫ ডিগ্রি থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠা-নামা করছে। এছাড়া মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, পাঞ্জাব, মধ্য প্রদেশ ও পশ্চিম বঙ্গে তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই ওঠা নামা করছে।

প্রকাশিত : ২৮ মে ২০১৫, ১০:৪২ এ. এম.

২৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: