রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক নতুন পর্যায়ে উন্নীত করতে চাই’

প্রকাশিত : ১৮ মে ২০১৫

যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সম্পর্ক স্থিতিশীল রয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রবিবার এ মন্তব্য করেন। তিনি দক্ষিণ চীন সাগরে সৃষ্ট ভূখ-গত বিরোধে উত্তেজনা হ্রাস করার চেষ্টা চালাতে গিয়ে এ মন্তব্য করেন। এ উত্তেজনা ওয়াশিংটনকে বেজিংয়ের বিরুদ্ধে ঠেলে দিয়েছে। খবর ইয়াহুনিউজের।

শি বলেন, আমি প্রেসিডেন্ট ওবামার সঙ্গে সম্পর্কোন্নয়ন চালিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছি। আমি বড় বড় দেশের সম্পর্কের এক নতুন মডেল অনুযায়ী চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক নতুন পর্যায়ে উন্নীত করতে চাই। তিনি রবিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির দু’দিনের চীন সফরের শেষ পর্যায়ে তার সঙ্গে কথা বলছিলেন।

কেরির এ সফরকালে দক্ষিণ চীন সাগরে বেজিংয়ের নৌ অভিলাষ নিয়ে গভীর উদ্বেগ ব্যক্ত করা হয়। ঐ সাগরের স্প্র্যাটলি দ্বীপপুঞ্জের সাতটি শৈলশ্রণীর চারদিকে চীনের দ্রুত ভূমি উত্তোলনের ফলে ফিলিপিন্স ও ভিয়েতনামের মতো দাবিদারদের মনে ভয়ের সৃষ্টি হয়েছে। কেরির সফরের উদ্দেশ্য ছিল ওয়াশিংটনে আগামী মাসে অনুষ্ঠেয় বার্ষিক যুক্তরাষ্ট্র চীন কৌশলগত ও অর্থনৈতিক সংলাপ এবং সেপ্টেম্বওে শির প্রত্যাশিত ওয়াংশিটন সফরের প্রস্তুতি গ্রহণ করা। শি এ সফরের অপেক্ষায় রয়েছেন বলে জানান।

প্রকাশিত : ১৮ মে ২০১৫

১৮/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: