মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

যুদ্ধাপরাধী বিচার তামাদি হয় না, জামায়াতও ছাড় পাবে না ॥ মেনন

প্রকাশিত : ৯ মে ২০১৫, ০১:২১ এ. এম.
  • রেড আর্মির ভূমিকা স্মরণ

স্টাফ রিপোর্টার ॥ কোন চক্রান্তই যুদ্ধাপরাধী ও জামায়াতের বিচার ঠেকাতে পারবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ওয়ার্কার্স পার্টি আয়োজিত এক আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফ্যাসিবাদী নাৎসি বাহিনীর পরাজয়ের ৭০তম বার্ষিকী উপলক্ষে এ আলোচনাসভার আয়োজন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর যুদ্ধাপরাধের বিচারের কথা তুলে ধরে রাশেদ খান মেনন বলেন, যুদ্ধাপরাধীদের বিচার কখনও তামাদি হয় না। সম্প্রতি নাৎসি বাহিনীর আরও এক সদস্যের বিচার শুরু করেছে ন্যুরেমবার্গ ট্রাইব্যুনালে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় সংঘটিত যুদ্ধাপরাধের চলমান বিচার প্রসঙ্গে তিনি বলেন, পাকিস্তানের সহযোগী বাহিনী রাজাকার-আল বদর-আল শামসের মানবতাবিরোধী অপরাধের বিচার চলছে। দেশে-বিদেশে নানামুখী চক্রান্ত প্রতিহত করে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম এগিয়ে চলেছে। এ পর্যন্ত দুই যুদ্ধাপরাধীর সর্বোচ্চ সাজা কার্যকর করেছে সরকার। কোন চক্রান্ত-ষড়যন্ত্র করেই এ বিচারকাজ ঠেকানো যাবে না। মেনন আরও বলেন, আইনের শাসনের ধারাবাহিকতায় দলগতভাবে যুদ্ধাপরাধ সংঘটনকারী জামায়াতে ইসলামীরও বিচার হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন মানবসভ্যতা রক্ষার্থে সোভিয়েত রেড আর্মির ভূমিকার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি।

রাশেদ খান মেননের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার এ. নিকোলেভ, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, অজয় রায় প্রমুখ।

প্রকাশিত : ৯ মে ২০১৫, ০১:২১ এ. এম.

০৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: