মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

নানা কর্মসূচীর মধ্য দিয়ে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫
  • নিয়ন্ত্রণে ফান্ড সঙ্কট

স্টাফ রিপোর্টার ॥ ফান্ড সঙ্কটে ধুঁকছে জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচী। গত আট বছর ধরে এ খাতে গ্লোবাল ফান্ডের অর্থ বরাদ্দ ক্রমেই কমে আসছে। তাই দ্রুত এই খাতে অর্থ বরাদ্দ না বাড়ালে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ ও নির্মূলের জন্য যে সকল কার্যক্রম নেয়া হয়েছে তা অর্জন চ্যালেঞ্জের মুখে পড়বে।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত বিশ্ব ম্যালেরিয়া দিবস-২০১৫ উপলক্ষে আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সীমান্তিক, ঢাকা বাংলাদেশের পরিচালক ডাঃ মিজানুর রহমান। স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক, (এমএনপিডি, সিডিসি) এ এস এম আবু সাত্তার মিয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন নিপসম পরিচালক প্রফেসর আখতারুন নাহার, ব্র্যাকের টিবি-ম্যালেরিয়া, ওয়াশ এ্যান্ড ডিইসিসি কর্মসূচীর পরিচালক ড. মোঃ আকরামুল ইসলাম, ব্র্যাক ম্যালেরিয়া কর্মসূচীর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মোকতাদির কবির। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচীর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ মোহাম্মদ জহিরুল কবির। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডাঃ কমর রেজওয়ান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোলের লাইন ডিরেক্টর ও রোগ নিয়ন্ত্রণের পরিচালক অধ্যাপক ডাঃ আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান। জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদফতর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও ব্র্যাকসহ অন্যান্য সহযোগী সংস্থা যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ডাঃ আবুল খায়ের মোহাম্মদ শামছুজ্জামান বলেন, আমাদের লক্ষ্য ’১৫ সালের মধ্যে ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুর হার শতকরা ৬০ ভাগ কমিয়ে আনা। একই সঙ্গে ’২০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যে ম্যালেরিয়াজনিত আক্রান্ত ও মৃতের সংখ্যা শূন্যের কোটায় নামিয়ে আনা। এ লক্ষ্য পূরণ করতে হলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ব্র্যাক পরিচালক ড. মোঃ আকরামুল ইসলাম কর্মসূচী ঢেলে সাজানো এবং কিভাবে কর্মসূচীকে গণমুখী করা যায় তার ওপর গুরুত্বারোপ করেন।

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: