রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়েমেন থেকে সরিয়ে ৩০৪ বাংলাদেশীকে জিবুতিতে আনা হয়েছে

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫, ০১:২৭ এ. এম.
  • দেশে ফিরেছে ১১ জন

স্টাফ রিপোর্টার ॥ সংঘাতময় ইয়েমেনে আটকেপড়া অবস্থা থেকে ৩০৪ বাংলাদেশীকে সরিয়ে নিরাপদ জায়গায় রাখা হয়েছে। তাদের রাখা হয়েছে ইয়েমেনের বিপরীতে এডেন সাগরের তীরবর্তী দেশ জিবুতিতে। ইতোমধ্যেই সরিয়ে আনা ৩০৪ জনের মধ্যে ১১ জনকে এমিরেটসের একটি ফ্লাইটে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়েছে। দেশে ফেরত আসারা সুস্থ-স্বাভাবিক রয়েছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান। তারা দেশে ফিরতে পেরে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইয়েমেনের রাজধানী সানা থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে তাদের সরিয়ে এনে জিবুতিতে পৌঁছে দেয়া হয়েছে। যেখানে বাংলাদেশ প্রত্যাবাসন নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। জিবুতি থেকে বাংলাদেশীদের সরানোর পুরো প্রক্রিয়া তত্ত্বাবধান করছেন বাংলাদেশের কুয়েতভিত্তিক কূটনীতিকরা।

শুক্রবার এমিরেটসের একটি ফ্লাইটে ১১ বাংলাদেশী দেশে ফিরেছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। অতিরিক্ত পররাষ্ট্র সচিব মিজানুর রহমান তাদের বিমানবন্দরে অভ্যর্থনা জানান। এ সময় তার সঙ্গে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারাও ছিলেন। বাকিরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে জিবুতিতে অবস্থান করছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ঢাকা থেকে পুরো প্রক্রিয়ার তত্ত্বাবধানে রয়েছে। ইয়েমেন থেকে বাংলাদেশীদের সরানোর প্রক্রিয়া চলতে থাকবে। ইয়েমেনে বাংলাদেশের মিশন না থাকায় দেশটিতে অভিবাসী বাংলাদেশীদের প্রকৃত সংখ্যা জানা যায়নি। তা জানা না গেলেও পররাষ্ট্র সচিব মোঃ শহিদুল হক জানান, যুদ্ধ শুরুর আগে ইয়েমেনে দেড় থেকে তিন হাজার বাংলাদেশী থাকতে পারে বলে তাদের ধারণা। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইয়েমেনের রাজধানী সানাতে প্রায় সাড়ে তিন শ’ বাংলাদেশী আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রকাশিত : ১১ এপ্রিল ২০১৫, ০১:২৭ এ. এম.

১১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: