কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

তারেকের বিরুদ্ধে আরও ২৪ মামলা, ওয়ারেন্ট

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪
  • বঙ্গবন্ধুকে কটূক্তি

জনকণ্ঠ ডেস্ক ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কটূক্তি ও মিথ্যাচার করায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সোমবার দেশের বিভিন্ন জেলা আদালতে আরও বেশ কিছু মামলা দায়ের করা হয়েছে। কয়েকটি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ও সমন জারি হয়েছে। এর মধ্যে ঢাকার সিএমএম আদালতে আরও একটি মানহানির মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ঢাকার সিএমএম আদালত। এ ছাড়া চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, নওগাঁ, মাদারীপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পিরোজপুর, নড়াইল, বরগুনা, রাঙ্গামাটি, মেহেরপুর, খাগড়াছড়ি, যশোর, কুমিল্লা, গোপালগঞ্জ, কুষ্টিয়া ও লক্ষ্মীপুরে তারেকের বিরুদ্ধে অন্তত ২৪টি মামলা দায়ের করা হয়। খবর কোর্ট রিপোর্টার, স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতার।

ঢাকা ॥ বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ ও ‘শখের বন্দী’ বলায় তারেক রহমানের বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে আরও একটি মানহানির মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ঢাকার সিএমএম আদালত। সোমবার সকালে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমানের আদালতে মামলাটির শুনানি শেষে বিচারক গ্রেফতারি পরোয়ানা জারি করেন। দ-বিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মানহানি এবং ১২৪ (এ) ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলাটি করেন ঢাকা মহানগর উত্তর যুবলীগের নেতা মনির হোসেন মোল্লা।

গত ২১ ডিসেম্বর ও ১৮ ডিসেম্বর একই অভিযোগে দায়ের হওয়া অপর দুই মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পৃথক দুটি আদালত।

চট্টগ্রাম ॥ বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির জন্য বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে চট্টগ্রামে দুটি রাষ্ট্রদ্রোহ মামলার পর সোমবার দায়ের হয়েছে একটি মানহানি মামলা। চট্টগ্রাম জেলা বিচারিক হাকিম ফারজানা ইয়াসমিনের আদালতে এ মামলা দায়ের করেন চন্দনাইশ উপজেলা ছাত্রলীগ নেতা মিজানুর রহমান। সোমবার দায়ের করা মানহানির মামলা গ্রহণ করে বিচারক তারেকের বিরুদ্ধে সমন জারি করেছেন। বাদী পক্ষের কৌঁসুলি এ্যাডভোকেট রনি কুমার দে সাংবাদিকদের জানান, দ-বিধি ৫০০ ধারায় দায়ের করা এ মামলায় তারেক রহমানের বিরুদ্ধে মানহানির অভিযোগ আনা হয়েছে।

খুলনা ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তি করা ও তাঁকে রাজাকার বলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে সোমবার খুলনায় ৪টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা এবং ৩টিতে সমন জারি হয়েছে।

বরিশাল ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে বরিশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় সোমবার মামলা দুটি দায়ের করেন জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আইনজীবী এ্যাডভোকেট কাইয়ুম খান কায়সার ও বিএম কলেজ কর্মপরিষদের সাধারণ সম্পাদক নাহিদ সেরনিয়াবাত।

সিলেট ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে আরেকটি রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম রায়হান আহমদ চৌধুরী বাদী হয়ে সোমবার মহানগর হাকিম ৩য় আদালতে মামলাটি দায়ের করেন।

আদালতের বিচারক আনোয়ারুল হক মামলাটি গ্রহণ করে রাষ্ট্রের অনুমতি সাপেক্ষে তদন্ত প্রতিবেদন দাখিল করতে শাহপরাণ থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন।

নওগাঁ ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান কর্তৃক কটূক্তি করার প্রতিবাদে নওগাঁ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট আমলী আদালত-১ এ পৃথক দুটি মামলা দায়ের করেছেন জেলা ছাত্রলীগের সভাপতি রাহমানিয়া আলম রিজভী ও সাধারণ সম্পাদক বিমান কুমার রায়।

মাদারীপুর ॥ সোমবার দুপুরে বিএনপিপন্থী আইনজীবীদের বাধা শর্তেও তারেক রহমানের বিরুদ্ধে মাদারীপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে একটি মামলা দায়ের হয়েছে। মামলা দায়ের করেন মাদারীপুর জেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক বিশিষ্ট আইনজীবী বাবুল আখতার।

দিনাজপুর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করায় সোমবার দিনাজপুরে তারেক রহমানের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়েছে। পরে তার বিরুদ্ধে সমন জারি করেন আদালত। সোমবার দুপুর ১২টায় দিনাজপুরের প্রথম শ্রেণীর জুডিশিয়াল আমলী আদালতে মামলার শুনানি শেষে বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম চৌধুরী এ সমন জারি করেন।

ঠাকুরগাঁও ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজাকার আখ্যায়িত ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে স্বাধীনতার বিপক্ষে কাজ করেছে এমন বক্তব্যের প্রতিবাদে সোমবার ঠাকুরগাঁওয়ে তারেক জিয়ার বিরুদ্ধে একটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। ঠাকুরগাঁওয়ের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জেলা নাগরিক কমিটির সভাপতি ডাঃ শেখ ফরিদ বাদী হয়ে জাতীয়তাবাদী দল বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে (৪৪) আসামি করে ঠাকুরগাঁও চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এ মানহানির মামলা দায়ের করেন।

পিরোজপুর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজাকার, পাকবন্ধু, শখের বন্দী বলে অভিহিত করায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মানহানি মামলা করেছে পিরোজপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি ও পাবলিক প্রসিকিউটর (পিপি) আলাউদ্দিন খান। সোমবার পিরোজপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট আবুল বাশারের আদালতে এ মামলা দায়ের করলে বিজ্ঞ বিচারক মামলাটি আমলে নিয়ে শুনানি শেষে তারেক জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আদেশ দেন।

নড়াইল ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কটূক্তি করায় বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানের বিরুদ্ধে নড়াইলের আমলী আদালতে মামলা দায়ের করেছে জেলা ছাত্রলীগ। সোমবার দুপুরে মামলাটি দায়ের করা হয়।

বরগুনা ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে বরগুনা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাজাকার ও পাকবন্ধু বলে মানহানি করার অভিযোগ এনে জেলা ছাত্রলীগের সভাপতি জুবায়ের আদনান অনিক বাদী হয়ে সোমবার ২২/১২-এ মামলা দায়ের করেন।

রাঙ্গামাটি ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ নিয়ে কটূক্তি করার অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রবিবার রাঙ্গামাটির সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট আইরিন পারভিনের আদালত একটি মানহানি মামলা করেছে । মামলায় আদালত থেকে সমন জারি করা হয়েছে।

মেহেরপুর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মেহেরপুর জেলা ছাত্রলীগ। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি বারিকুল ইসলাম লিজন মেহেরপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতে হাজির হয়ে এ মামলা দায়ের করেন।

খাগড়াছড়ি ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিয়ে কটূক্তিমূলক বক্তব্য দেয়ায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে খাগড়াছড়িতে মানহানি মামলা দায়ের করা হয়েছে। খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মংসাপ্রু“ মারমা বাদী হয়ে আজ সোমবার দুপুরে খাগড়াছড়ির চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেটের আমলী আদালতে মামলাটি দায়ের করেন।

যশোর ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্য করায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে যশোর আদালতে মামলা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে যশোর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা একেএম খয়রাত হোসেন এ মামলা করেন।

কুমিল্লা ॥ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে কুমিল্লার আদালতে আরও ৩টি মামলা দায়ের করা হয়েছে। বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় সোমবার ছাত্রলীগ নেতা কামাল পারভেজ, হোসাইন আহমেদ ও মোজাম্মেল হক বাদী হয়ে কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পৃথক ৩টি আদালতে এ ৩টি মামলা দায়ের করেন। মামলাগুলো আমলে নিয়ে আদালত তারেক রহমানের বিরুদ্ধে সমন জারি করেন।

গোপালগঞ্জ ॥ বিএনপির সিনিয়র সহসভাপতি তারেক রহমান ও যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ৫ জনকে আসামি করে গোপালগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের হয়েছে। সোমবার দুপুরে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার গোপালপুর গ্রামের মুক্তিযোদ্ধা মোঃ শওকত আলী খান মামলাটি দায়ের করেন। মামলার শুনানি শেষে আদালতের বিচারক ভারপ্রাপ্ত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইশরাত জাহান তামান্না ওই ৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। মামলার পরবর্তী শুনানির দিন আগামী ১৩ জানুয়ারি ধার্য করা হয়েছে।

কুষ্টিয়া ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে মিথ্যাচার করায় কুষ্টিয়ায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের ও একই সঙ্গে তাঁর বিরুদ্ধে সমন জারি করেছে কুষ্টিয়া ম্যাজিস্ট্রেট আদালত। সোমবার দুপুরে কুষ্টিয়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে বিশ হাজার কোটি টাকার মানহানির এই মামলা দায়ের করেন জেলা ছাত্রলীগ সভাপতি আলী মর্তুজা সিদ্দিকী খসরু।

লক্ষ্মীপুর ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে লক্ষ্মীপুরে আদালতে আরেকটি মামলা করা হয়েছে। লক্ষ্মীপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-২ আমলী আদালতে সোমবার বিকেলে এ মামলাটি দায়ের করা হয়। মামলাটি আমলে নিয়ে আদালতের বিচারক মোঃ ইব্রাহীম খলিল তারেকের বিরুদ্ধে সমন জারি করেছেন।

প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৪

২৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: