ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শত শত মানুষের চাকরি হারানোর ভয়

প্রকাশিত: ১৩:৫২, ২৬ এপ্রিল ২০২৪

শত শত মানুষের চাকরি হারানোর ভয়

মানবাকৃতির রোবট 

রোবট নিয়ে এখনকার বিশ্বে এক অদ্ভুত প্রতিযোগিতা বিরাজমান। মানবাকৃতির রোবট নিয়ে অনেকদিন ধরেই কাজ করছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা। 

টেসলা প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, আগামী বছরের শেষ দিকে এই রোবট বিক্রি শুরু হবে। 

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইলন মাস্ক জানান, অপটিমাস নামের রোবট তৈরির কার্যক্রম এখনো চলমান, আগামী বছরের শেষ দিকে এটি বিক্রির জন্য প্রস্তুত হতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ক্ষমতার কথা উল্লেখ করে মাস্ক বলেন, 'আমি মনে করি যেকোনো হিউম্যানয়েড রোবট প্রস্তুতকারকের থেকে ভালো অবস্থানে রয়েছে টেসলা।'

টেসলা ছাড়াও জাপানের হোন্ডা ও হুন্দাই মোটরের বোস্টন ডায়নামিকস বেশ কয়েক বছর ধরে হিউম্যানয়েড রোবট তৈরি নিয়ে কাজ করছে। অন্যদিকে চলতি বছর মাইক্রোসফট ও এনভিডিয়া-সমর্থিত স্টার্টআপ 'ফিগার' জানায়, আমেরিকায় গাড়ি প্রস্তুতকারকদের সুবিধায় হিউম্যানয়েড রোবট তৈরির জন্য জার্মান অটোমেকার বিএমডব্লিউর সঙ্গে একটি অংশীদারত্ব চুক্তি স্বাক্ষর করেছে তারা।

টেসলা ২০২২ সালের সেপ্টেম্বরে প্রথম প্রজন্মের অপটিমাস রোবট প্রকাশ করেছিল। চলতি বছর মানবাকৃতির দ্বিতীয় প্রজন্মের একটি রোবটের ভিডিও পোস্ট করে কোম্পানিটি। ভিডিওতে রোবটটিকে একটি টি-শার্ট ভাঁজ করতে দেখা যায়। 

এর আগে গত ডিসেম্বরে আরেক ভিডিওতে একটি রোবটকে ব্যায়াম করতে ও ডিম ভাজতে দেখা গেছে। অপটিমাস রোবটের দ্বিতীয় প্রজন্মের কার্যকারিতা ও সেন্সর এর আগের সংস্করণের চেয়ে উন্নত বলে দাবি টেসলার।

শিলা

×