ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সড়কে ইটভাঁটির মাটির স্তূপ ॥ ঘটছে দুর্ঘটনা

নিজস্ব সংবাদদাতা ধামরাই, ঢাকা

প্রকাশিত: ২২:২১, ২০ এপ্রিল ২০২৪

সড়কে ইটভাঁটির মাটির স্তূপ ॥ ঘটছে দুর্ঘটনা

সড়ক দখল করে ইটভাঁটির মাটি কারবার

ধামরাইয়ে বিভিন্ন এলাকায় অঞ্চলিক সড়কঘেঁষে রয়েছে অনেক ইটভাঁটি। এসব ভাঁটিতে ইট  তৈরির প্রধান কাঁচামাল হলো মাটি। এই মাটি ফসলি জমি থেকে কেটে এনে সড়কের পাশে স্তূপ করে রাখছেন মালিকরা। এসব স্তূপ থেকে কখনো কখনো মাটি সড়কের ওপর এসে পড়ছে। এতে সড়কের ধুলা বৃষ্টি হলে কাদার রাস্তায় পরিণত হচ্ছে। যে কারণে পথচারীদের ভোগান্তিসহ দুর্ঘটনার শিকার হতে হয় অটো-ভ্যান- মোটরসাইকেলসহ ছোটবড় যানবাহন চালকদের। সুতিপাড়া-নান্নার সড়ক, কালামপুর-সাটুরিয়া সড়ক, কাওয়ালীপাড়া- বালিয়া সড়ক, শ্রীরামপুর-সুয়াপুর সড়কের বেশ কিছু জায়গায় সড়কের পাশেই  দেখা যায় মাটির স্তূপ।
সরেজমিনে দেখা যায়, শ্রীরামপুর-সুয়াপুর আঞ্চলিক সড়কের ভাটারখোলায় গড়ে ওঠা এম জে এ ব্রিকস নামের ইটভাঁটির জন্য মাটি কেটে এনে স্তূপ করে রাখা হচ্ছে সড়কের পাশে। সড়কেই ট্রাক দাঁড় করিয়ে মাটি আনলোড করার কারণে রাস্তায় চলাচলকারী যানবাহন ভোগান্তির শিকার হচ্ছে। আবার এ মাটির স্তূপের কারণে এ সড়ক দিয়ে চলাচলকারী পথচারীদেরও পড়তে হচ্ছে দুর্ভোগে। প্রায়ই স্তূপ থেকে মাটি নিচের সড়কের ওপর এসে পড়ে ধুলায় পরিণত হচ্ছে আবার সামান্য একটু বৃষ্টি হলে এ ধুলা কাদায় পরিণত হয়। এতে ঘটতে পারে ছোটবড় দুর্ঘটনা।
সিএনজি, অটোরিক্সা চালকরা জানান, বৃষ্টি না হলে ধুলা, আবার বৃষ্টি হলে কাদার রাস্তায় পরিণত হয়। আমরা সব সময় আতঙ্কে থাকি, যাত্রীরাও আতঙ্কে থাকে কখন দুর্ঘটনা ঘটে। উপজেলা নির্বাহী অফিসার খান  আব্দুল্লা আল মামুন বলেন, এ বিষয়ে আমাদের অভিযান চলমান রয়েছে। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সেখানে গেলে তারা আগামী ৩ দিনের মধ্যে সরিয়ে  নেবে মর্মে মুচলেকা করেন। না হলে পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা  গ্রহণ করা হবে মর্মে জানানো হয়েছে।

×