ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আরিচা-কাজিরহাট রুটে ফেরি স্বল্পতায় দুর্ভোগ

সংবাদদাতা, শিবালয়, মানিকগঞ্জ

প্রকাশিত: ২১:১৯, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

আরিচা-কাজিরহাট রুটে ফেরি স্বল্পতায় দুর্ভোগ

নৌরুটের বিভিন্ন অংশে সৃষ্ট ডুবোচর ও ফেরি স্বল্পতায় যানবাহনের চাপ বাড়ছেই

আরিচা-কাজিরহাট নৌরুটের বিভিন্ন অংশে সৃষ্ট ডুবোচর ও ফেরি স্বল্পতায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। চারটি ফেরির মধ্যে চলছে মাত্র তিনটি। ফেরি পারাপারের জন্য আসা বিভিন্ন ধরনের যানবাহন যথাসময়ে পার হতে না পারায় উভয় ঘাট এলাকায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকছে। বহরের চারটি রো-রো ফেরির মধ্যে সুফিয়া কামাল ফেরিটি গত সপ্তাহে লক্ষ্মীপুর-ভোলা রুটে সংযুক্ত করা হয়েছে। এতে যানবাহন পারাপার সমস্যা আরও প্রকট আকার ধারণ করেছে।

পারের অপেক্ষায় দীর্ঘ সময় আটকে থাকায় যানবাহন শ্রমিক ও যাত্রীসাধারণ দুর্ভোগ পোহাচ্ছে। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থায় দেখা দিয়েছে অচলাবস্থা। পণ্যবাহী ট্রাক চালক শাহজাহান মোল্লা জানান, সহজ ও বাড়তি সুবিধায় ব্রিজ এড়িয়ে এ রুটের ফেরি পারের জন্য আমাদের আসা। কিন্তু ঘাটে পর্যাপ্ত ফেরি না থাকায় পারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থাকতে হচ্ছে।   
অনুরূপ অপেক্ষায় থাকা ট্রাক শ্রমিক মনু মিয়া জানান, ফেরিতে সহজে নদী পারের জন্য যমুনা সেতু এড়িয়ে এ পথে এসে আটকে পড়েছি। 
বুকিং কাউন্টারে দায়িত্বে থাকা কর্মকর্তারা দালাল চক্রের উৎপাতের বিষয়টি স্বীকার করলেও কাউন্টারে অতিরিক্ত অর্থ আদায়ের বিষয়টি অস্বীকার করেছেন। 
এদিকে, এ রুটে চলাচলকারী ফেরি খানজাহান আলীর মাস্টার ইনচার্জ মোশাহীদুর রহমান জানিয়েছেন, আরিচা-কাজিরহাট নৌরুটের বিভিন্ন স্থানে সৃষ্ট ডুবোচরে ফেরি চালনায় বিশেষ সতর্কতা অবলম্বন করতে হচ্ছে।

আরিচা ঘাটের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ জানিয়েছেন, এ রুটে বর্তমানে বেগম রোকেয়া, শাহআলী ও খানজাহান আলী নামক তিনটি বড় রো-রো ফেরি চলাচল করছে। এরিমধ্যে একটি ফেরি লক্ষ্মীপুর-ভোলা রুটে সংযুক্ত করায় এ রুটে সমস্যা তৈরি হয়েছে। তবে, রুটে ফেরি বাড়ানোর জন্য সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে।

×