ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

অরক্ষিত সাটুরিয়া বাজার শহীদ মিনার

নিজস্ব সংবাদদাতা, সাটুরিয়া, মানিকগঞ্জ

প্রকাশিত: ২১:২২, ৭ ফেব্রুয়ারি ২০২৪

অরক্ষিত সাটুরিয়া বাজার শহীদ মিনার

সাটুরিয়া সদর বাজারে শহীদ মিনারটি অযতœ আর অবহেলায় পড়ে রয়েছে

সাটুরিয়া উপজেলার সদর বাজারে ভাষা শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারটি অযতœ আর অবহেলায় পড়ে রয়েছে বছরের পর বছর ধরে। ময়লা-আবর্জনায় ভরে থাকে শহীদ মিনারের চত্বর। এ ছাড়াও মিনারটির মেঝের এক পাশের অংশ ভেঙে গর্তের সৃষ্টি হয়েছে। মিনারটির স্তম্ভগুলোতে ফাটল ধরে প্লাস্টার খুলে খুলে পড়ছে।
জানা যায়, ভাষা শহীদদের স্মরণে প্রায় চল্লিশ বছর আগে উপজেলার সদর বাজারের টার্মিনালের পশ্চিম পাশে নির্মাণ করা হয়েছিল এই শহীদ মিনারটি। এই শহীদ মিনারটি সাটুরিয়া উপজেলায় স্থাপিত প্রথম শহীদ মিনার বলে জানা যায়। বাজারের ব্যবসায়ী এবং স্থানীয় এলাকাবাসী শহীদ মিনারটির এমন অযতœ ও অবহেলায় চরম ক্ষোভ প্রকাশ করেছেন।
স্থানীয়রা বলেন, ভাষা শহীদদের এই স্মৃতিস্তম্ভের মর্যাদা রক্ষায় নেওয়া হচ্ছে না কোনো পদক্ষেপ। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দু-চার দিন আগে ব্যতীত বছরের বাকি সময় শহীদ মিনারটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। শহীদ মিনাটির দেখভালের জন্য নেই কেউ। মিনারের পবিত্রতা রক্ষার্থে জুতা পড়ে প্রবেশ নিষেধ থাকলেও সেটি যেন মানছেন না কেউ। শহীদ বেদিতে বসেই চলে ধূমপান।

এ ছাড়াও শহীদ মিনারের মূল বেদিতে পরে থাকে সিগারেটের প্যাকেট ও উচ্ছিষ্ট এবং ময়লা-আবর্জনা। সাটুরিয়া বাজার বণিক সমিতির সহ-সভাপতি মিজানুর রহমান মিজান বলেন, বাজারের কেন্দ্রীয় শহীদ মিনারটি সংস্কারের বিষয়ে উপজেলা প্রশাসনকে জানানো হবে, যেন শহীদ মিনারটির সংস্কার কাজের উদ্যোগ নেওয়া হয়। সাটুরিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আ.খ.ম নূরুল হক বলেন, উপজেলায় স্থাপিত প্রথম শহীদ মিনারটি যেভাবে সংস্কারের অভাবে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে, এর থেকে বড় দুঃখ আর কিছুই হতে পারে না।
সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তা রহমান বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত ছিলাম না, তবে সরেজমিনে গিয়ে শহীদ মিনারটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

×