ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তিন ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাঁটিতে

নিজস্ব সংবাদদাতা, ধামরাই

প্রকাশিত: ২২:৪৭, ১ ফেব্রুয়ারি ২০২৪

তিন ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাঁটিতে

তিন ফসলি জমির মাটি কেটে ইটভাঁটিতে সরবরাহ করা হচ্ছে

ধামরাইয়ে নিয়মনীতির তোয়াক্কা না করে চলছে তিন ফসলি জমির মাটি কাটার কাজ। এসব মাটি যাচ্ছে বিভিন্ন ইটভাঁটিতে। তিন ফসলি কৃষি জমি পরিণত হচ্ছে পুকুর-ডোবায়। দিন দিন ফসলের উৎপাদন কমছে, বেকার হচ্ছে কৃষক, পরিবেশ হচ্ছে দূষিত। অনেক গভীর করে মাটি কাটার ফলে পাশের জমি ভেঙে পড়েছে।
মাটি বহনকারী মাহেন্দ্র ও বড় ডাম ট্রাক ব্যবহারের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রামীণ সড়ক। আবার মাহেন্দ্র ট্রাকের অভারলোডকৃত মাটি রাস্তায় পড়ে ধুলায় পরিণত হচ্ছে। ধুলার কারণে মোটরসাইকেল ও রিক্সা-ভ্যানচালক-যাত্রীর পাশাপাশি দুর্ভোগ পোহাতে হচ্ছে সড়কের পাশে বসবাসকৃত পরিবার ও হেঁটে চলা পথচারী-শিক্ষার্থীদের।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সানোড়া ইউনিয়নের বান্নখোলা এলাকায় শহর আলী, ইয়াসিন, আব্দুল কাদের। বালিয়া ইউনিয়নের মিলগেট এলাকায় শফিকুল, নাহিদ। নান্নার ইউনিয়নে জসিম, রাজ্জাক, রোমান। সুয়াপুর ইউনিয়নে তারু মেম্বার করছে অবৈধভাবে এ মাটি ব্যবস্যা। 
এলাকাবাসী জানায়, এসব মাটি ব্যবসায়ীরা অনেক ক্ষমতাশালী। তাদের বিরুদ্ধে প্রতিবাদ করলে তারা মামলা হামলার হুমকি দেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, ধামরাইয়ে অনেক ইটভাঁটির কোনো অনুমোদন নেই। তবুও আমাদের বিধিনিষেধ উপেক্ষা করে চালানো হচ্ছে ইটভাঁটি। এ ছাড়াও এরা কৃষি জমি কেটে মাটি সংগ্রহ করে ভাটায় ব্যবহার করছে।

×