ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

অবসরে ইতিহাস গড়া ব্রিটিশ কৃষ্ণাঙ্গ সাঁতারু ডিয়ারিং

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:৫২, ৩ মে ২০২৪

অবসরে ইতিহাস গড়া ব্রিটিশ কৃষ্ণাঙ্গ সাঁতারু ডিয়ারিং

ব্রিটিশ সাঁতারু অ্যালিস ডিয়ারিং

মাত্র ২৬ বছর বয়সেই অবসর নিলেন অ্যালিস ডিয়ারিং। সাফল্য, পদক কিংবা রেকর্ডের জন্য নয়, ডিয়ারিং আলোচিত আসলে ভিন্ন কারণে। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ প্রমীলা সাঁতারু যিনি গ্রেট ব্রিটেনের হয়ে অলিম্পিক গেমসে অংশগ্রহণের সুযোগ করে নিয়েছিলেন। ২০২০ টোকিও অলিম্পিকে ১০ কিলোমিটার (দূরপাল্লার) ফ্রি-স্টাইল রেস শেষ করেছিলেন ১৯তম স্থানে থেকে।

‘সাঁতার আমার জীবন বদলে দিয়েছে, নতুন একটা প্ল্যাটফর্মের ওপর দাঁড় করিয়েছে, যা আমি স্বপ্নেও ভাবিনি। সাঁতারের সঙ্গে থাকার জন্যেই আমি আসরে সাঁতার থেকে অবসর নিচ্ছি!’ বলেন তিনি। কৃষ্ণাঙ্গদের জন্য প্রতিষ্ঠিত ব্ল্যাক সুইমিং অ্যাসোসিয়েশনের সহ-প্রতিষ্ঠাতা ডিয়ারিং, সামনের দিনগুলোতে সেটি নিয়েই থাকতে চান। 
তিনি আরও বলেন, ‘যে ছোট্ট মেয়েটি একদিন পুলের ঝাঁপ দিতে ভয় পেত, সে তার দেশের জন্য সারা বিশ্বের হৃদ-মহাসারের পানিতে সাঁতার কেটেছে। আমি যে সাঁতারু হয়েছি, তার জন্য আমি গর্বিত। আমি চাই শুধু ব্রিটেন নয়, সারা বিশ্বের কালো মেয়েরা সাঁতারে আসুক। আমি বাকি জীবন তাদের নিয়ে কাজ করতে চাই। আামকে সুযোগ করে দেওয়ার জন্য অল ইংল্যান্ড সুইমিং ফেডারেশনের কাছে কৃতজ্ঞ।’ ঘানাইয়ান বংশোদ্ভূত ডিয়ারিং সর্বোপরি (পুরুষসহ) ব্রিটেনে মাত্র তৃতীয় কৃষ্ণাঙ্গ সাঁতারু যিনি অলিম্পিকে অংশ নিয়েছেন।

বার্মিহামে জন্ম নেওয়া ডিয়ারিং ৮ বছর বয়সে সাঁতার শুরু করেন। ২০১৪ ওয়ার্ল্ড জুনিয়র ওপেন ওয়াটার চ্যাম্পিয়নশিপে ৭.৫ কিলোমিটার ইভেন্টে চতুর্থ স্থান অর্জন করে দৃষ্টি কাড়েন। এরপর ২০১৫ ইউরোপিয়ান জুনিয়রে ব্রোঞ্জ জেতেন। ২০১৬ সালে ১০ কিলোমিটারে ওয়ার্ল্ড জুনিয়র ওপেনে চ্যাম্পিয়ন হন। সেটি ছিল প্রমীলা জুনিয়র ওপেনে ব্রিটেনের প্রথম কোন স্বর্ণপদক। 
২০১৬ সালে ব্রিটিশ পটেনশিয়াল প্রোগ্রামে সেরা ৩৩Ñএ জায়গা করে নেন, ২০১৮ সালে ব্রিটিশ সুইমিং ওয়ার্ল্ডক্লাস প্রোগ্রামের অংশ হিসেবে ছিলেন সেরা ৩৭ জনের মধ্যে, এরপরই ইতিহাস গড়ে জায়গা করে নেন ২০২০ টোকিও অলিম্পিকে।

×