ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

লরিয়াস বর্ষসেরা জোকোভিচ ও বোনমাতি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ২৪ এপ্রিল ২০২৪

লরিয়াস বর্ষসেরা জোকোভিচ ও বোনমাতি

টেনিস তারকা জোকোভিচ ও স্প্যানিশ ফুটবলার বোনমাতি

২০২৩ সালের লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন টেনিস তারকা নোভাক জোকোভিচ ও স্পেনের তারকা প্রমীলা ফুটবলার আইতানো বোনমাতি। এ দুজন যথাক্রমে পুরুষ ও নারী বিভাগে সেরার পুরস্কার পেয়েছেন। স্পেনের মাদ্রিদে সোমবার রাতে জমকালো আয়োজনে এবারের লরিয়াস অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সেরা ক্রীড়াবিদদের পুরস্কৃত করা হয়।
টেনিস কোর্টে আরও একবার চোখ ধাঁধানো পারফরম্যান্সে বছর রাঙানোর দারুণ স্বীকৃতি পেয়েছেন জোকোভিচ। রেকর্ড পঞ্চমবারের মতো জিতেছেন ক্রীড়াবিশ্বের বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কার লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড। মেয়েদের ফুটবলে ২০২৩ সালটা অবিশ্বাস্য কাটে স্পেন ও বার্সিলোনার মিডফিল্ডার আইতানো বনমাতির। এরই স্বীকৃতিস্বরূপ ২৬ বছর বয়সী মিডফিল্ডার জিতে নিয়েছেন ক্রীড়া বিশ্বের সেরা নারী খেলোয়াড়ের পুরস্কার।

গত বছর চারটি গ্র্যান্ডসøামেই অংশ নেন জোকোভিচ। অস্ট্রেলিয়ান ওপেন, ফরাসি ওপেন ও ইউএস ওপেন জিতে কিংবদন্তি মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ডসøাম জয়ের রেকর্ড স্পর্শ করেন সার্বিয়ান তারকা। আরেক গ্র্যান্ডসøাম উইম্বলডন ওপেনে হন রানার্সআপ। এর আগে লরিয়াসের এ পুরস্কার সর্বোচ্চ পাঁচবার জিতেছিলেন টেনিসের আরেক কিংবদন্তি রজার ফেদেরার। এবার তার পাশে বসেছেন ৩৬ বছর বয়সী জোকোভিচ।
বনমাতির জন্য ২০২৩ সালটা কাটে স্বপ্নের মতো। প্রথমবারের মতো স্পেনের বিশ্বকাপ জয়ে রাখেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। জেতেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল। ক্লাব বার্সিলোনার হয়েও গত মৌসুম দুর্দান্ত কাটে বনমাতির। লিগ শিরোপার পাশাপাশি জেতেন চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ সুপার কাপ। বরুশিয়া ডর্টমুন্ডে দারুণ অধ্যায় কাটিয়ে গত বছরের জুনে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া জুড বেলিংহ্যাম এই দলের হয়েও দারুণ পারফর্ম করে চলেছেন।

দলটির হয়ে অভিষেক মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলস্কোরার ২০ বছর বয়সী মিডফিল্ডার। নিয়মিত উপহার দিচ্ছেন ম্যাচজয়ী পারফরম্যান্স। নজরকাড়া এর পারফরম্যান্সের সৌজন্যে প্রথম ফুটবলার হিসেবে তিনি পেয়েছেন লরিয়াসের ‘ব্রেকথ্রু প্লেয়ার অব দ্য ইয়ার’ পুরস্কার।
বর্ষসেরা দলের পুরস্কার পেয়েছে স্পেন নারী ফুটবল দল। ২০১৫ সালের আগে যে দল কখনো বিশ্বকাপেই খেলেনি। এবারের আগে যাদের শেষ ষোলো পর্বে খেলাই ছিল সর্বোচ্চ সাফল্য, সেই দলটিই গত আগস্টের আসরে একের পর এক চমক উপহার দিয়ে বিশ্বসেরার মুকুট মাথায় তোলে। যে কারণে সবার সেরা হয়েছে স্পেন নারী ফুটবল দল।

×