ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নারাইনকে ফেরানো গেল না কিছুতেই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৭, ২৪ এপ্রিল ২০২৪

নারাইনকে ফেরানো গেল না কিছুতেই

নারাইন

কোনো কারণে ফেরানো গেল না তাকে, ফেরানো গেল না কিছুতেই..., খালিদের কালজয়ী এ গানের আরও বলা হয়েছে, সে যে হৃদয় পথের রোদে একরাশ মেঘ ছড়িয়ে, হারিয়ে গেল নিমিষেই। 
না সুনীল নারাইন হারিয়ে যাননি। বরং বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দাপিয়ে বেড়াচ্ছেন ক্যারিবিয়ান তারকা। অফস্পিনার থেকে হয়ে উঠেছেন বিধ্বংসী অলরাউন্ডার। চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে নিয়মিত ইনিংস ওপেন করছেন। ৭ ইনিংসে ১ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরিতে কেকেআরের পক্ষে সর্বোচ্চ ২৮৫ রান তার নামের পাশে।

স্ট্রাইক রেট ১৭৬.৫৪। রান-বন্যার আসরে ওভারপ্রতি ৭.১০ রান দিয়ে নিয়েছেন ৯ উইকেট। তার এই দুর্দান্ত ফর্ম ঘরের মাঠে আসন্ন টি২০ বিশ্বকাপে কাজে লাগাতে চেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক রোভমান পাওয়েলসহ আরও অনেকেই নারাইনকে অনুরোধ করেছিলেন অবসর ভেঙে ফিরে আসার। কিন্তু কিছুতেই ফেরানো গেল না তাকে।  
‘আমার পারফরম্যান্সের কারণে সাম্প্রতিক সময়ে যেভাবে অনেকে প্রকাশ্যে ইচ্ছাপ্রকাশ করেছেন যে, আমি যেন অবসর থেকে ফিরে আসি এবং সামনের টি২০ বিশ্বকাপে খেলি, তাতে আমি সত্যিই মোহিত ও বিনীত। তবে (অবসরের) সিদ্ধান্তটি নিয়ে আমি শান্তিতেই আছি। কখনো হতাশ করতে চাই না কাউকে, তবে দুয়ারটি এখন বন্ধ এবং জুনে ওয়েস্ট ইন্ডিজের হয়ে যারা মাঠে নামবে, তাদের সমর্থন করব আমি।’

কেকেআরের সোশ্যাল সাইটে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন নারাইন। ‘কয়েক মাস ধরে যে ছেলেরা কঠোর পরিশ্রম করেছে এবং সুযোগটা যাদের প্রাপ্য আমাদের দুর্দান্ত সমর্থকদের দেখিয়ে দেওয়ার যে, তারা আরেকটি শিরোপা জয়ের সামর্থ্য তাদের আছে।’ নারাইন যেদিন সেঞ্চুরি হাঁকান সেদিন প্রতিপক্ষ রাজস্থানের হয়ে খেলেন ওয়েস্ট ইন্ডিজ টি২০ অধিনায়ক রোভমান পাওয়েল, তিনি বলেন, ‘১২ মাস ধরে আমি তার কানের কাছে গুনগুন করেই যাচ্ছি (ফেরার ব্যাপার নিয়ে), তবে সে কারও কথা কানে তুলছে না। পোলার্ড, ব্রাভো, পুরান ওর ঘনিষ্ঠ যারাই আছে, সবাইকে দিয়ে চেষ্টা করে যাচ্ছি, কিন্তু মানছে না সে। আশা করি, দল নির্বাচনের আগে কেউ তাকে রাজি করাতে পারবে।’ 
২০০৯ সালে প্রথম শ্রেণি দিয়ে ক্রিকেটে পা রাখেন উইন্ডিজ স্পিনার। ফ্র্যাঞ্চাইজি মাতিয়ে জাতীয় দলে ডাক পান ২০১১ সালে। অথচ ৫০৫ টি২০র মাত্র ৫১টি তিনি খেলেছেন জাতীয় জার্সিতে! অ্যাকশন নিষেধাজ্ঞা, বোর্ডের সঙ্গে দূরত্ব, ফ্র্যাঞ্চাইজির ব্যাস্ততা- সব মিলিয়ে গত বছর নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান।

×