ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সিলেটে ভারত নারী ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ২৪ এপ্রিল ২০২৪

সিলেটে ভারত নারী ক্রিকেট দল

ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে ভারতীয় নারী ক্রিকেটারদের

ক’দিন আগেই বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল এসে গেল। এবার এলো মোড়ল দেশ ভারতের মেয়েরা। ঘরের মাঠে একের পর এক বড় সিরিজ টাইগ্রেসদের। মূলত আগামী সেপ্টেম্বর-অক্টোবরে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া নারী টি২০ বিশ্বকাপ সামনে রেখে এলিট দলগুলোর এই সফর। হারমানপ্রিত কৌর-স্মৃতি মান্দানাদের সঙ্গে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ খেলবে নিগার সুলতানা জ্যোতির দল।

মঙ্গলবার সিরিজের ভেন্যু সিলেটে পৌঁছেছে ভারত নারী ক্রিকেট দল। ২৮ এপ্রিল থেকে শুরু হবে সিরিজ। দ্বিতীয় ম্যাচ ৩০ তারিখ।  মূল বা এক নম্বর স্টেডিয়ামে ম্যাচটি হবে দিবারাত্রির। শুরু সন্ধ্যা সাড়ে ৬টায়। ২ ও ৬  মে তৃতীয় ও চতুর্থ টি২০ হবে আউটার স্টেডিয়াম বা দুই নম্বর মাঠে, দিনের আলোতে। খেলা শুরু হবে দুপুর ২টায়। সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ হবে আবার মূল স্টেডিয়ামে। প্রথম দুই ম্যাচের ন্যায় এটিও দিবারাত্রির। শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।  
ভারত ও বাংলাদেশের কন্ডিশনকে খুব আলাদা করা যাবে না। তবে যখন সুযোগ রয়েছে বিশ্বকাপ ভেন্যুতে এসে প্রস্তুতি নেওয়ার তখন হাতছাড়া করবে কে? কিছুদিন আগে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফর করে গেছে। তিনটি করে ওয়ানডে ও টি২০ খেলে গেছে মিরপুরে। তবে হারমানপ্রীত কৌর ও স্মৃতি মানন্দানাদের বিপক্ষে টি২০ সিরিজের ম্যাচগুলো হবে বিশ্বকাপের ভেন্যু সিলেটেই।

তাতে দুই দলই বিশ্বকাপ প্রস্তুতির সমান সুযোগ পাচ্ছে। এর আগে ভারতীয় নারী ক্রিকেট দল দুইবার দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল। ২০১৪ ও ২০২৩ সালে। ২০১৪ টি২০ বিশ্বকাপের আসরও বাংলাদেশে বসেছিল। বিশ্বকাপের আগে কক্সবাজারে ভারতীয় দল তিন ম্যাচের টি২০ সিরিজ ৩-০ এ জিতেছিল সফরকারী। ২০২৩ সালে এসেছিল তিনটি করে ওয়ানডে ও টি২০ ম্যাচ খেলতে। টি২০ সিরিজ ভারত জিতলেও ওয়ানডে সিরিজ ড্র হয় ১-১ সমীকরণে। সিরিজ নির্ধারণী শেষ ম্যাচটি টাই হওয়ায় অমীমাংসিত থাকে সিরিজ। এবার বিশ্বকাপের প্রস্তুতি নিতে হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্দানারা আসলেন বাংলাদেশে।
গত বছরের জুলাইয়ে সর্বশেষ সফরে ভারত সিরিজ জেতে ২-১ ব্যবধানে। যদিও সেবার ওয়ানডে সিরিজে দুদলের মধ্যকার উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছিল। শেষ ওয়ানডেতে নাহিদা আক্তারের বলে সুইপ খেলতে গিয়ে হারমানপ্রীতের ব্যাট ও পা (অস্পষ্ট) ছুঁয়ে স্লিপারের হাতে ধরা পড়ে। ওই সময় আবেদনে সাড়া দিয়ে তাকে আউট দেন আম্পায়ার তানভীর আহমেদ। আম্পারিং নিয়ে পক্ষপাতের অভিযোগ তুলে ভারতের অধিনায়ক নানা বিতর্কিত কাণ্ড করেন।

×