ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

কোচ হিসেবে প্রথমবার ইতালিয়ান সিরি চ্যাম্পিয়ন হয়ে উচ্ছ্বসিত সিমোনে ইনজাগি

পাঁচ ম্যাচ হাতে রেখেই ইন্টারের শিরোপা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ২৪ এপ্রিল ২০২৪

পাঁচ ম্যাচ হাতে রেখেই ইন্টারের শিরোপা

ঘটনাবহুল ম্যাচে এসি মিলানের ডিফেন্ডার থিও হার্নান্দেজকে লালকার্ড দেখাচ্ছেন রেফারি

অনুমিতভাবেই ইতালিয়ান সিরি এ লিগের ২০২৩-২৪ মৌসুমের শিরোপা জিতে নিয়েছে ইন্টার মিলান। সোমবার রাতে ইতালির বিখ্যাত সানসিরো স্টেডিয়ামে মিলান ডার্বিতে নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানকে ২-১ গোলে হারিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখেই ট্রফি জয় নিশ্চিত করেছে ইন্টার। ক্লাবটির ইতিহাসে এটি ২০তম স্কুডেট্টো বা সিরি এ শিরোপা।
এ নিয়ে টানা ষষ্ঠ ডার্বিতে জয় পেয়েছে ইন্টার। ২০২১ সালে দলটি সিরি এ শিরোপা জয় করেছিল। এরপরের দুটি শিরোপা যায় এসি মিলান ও নাপোলির ঘরে।

এবার আবার ট্রফি পুনরুদ্ধার করেছে তারা। দ্বিতীয় দল হিসেবে ইন্টার ২০টি ইতালিয়ান শিরোপা জয় করেছে। এ তালিকায় ৩৬টি শিরোপা জিতে শীর্ষে আছে জুভেন্টাস। উত্তেজনাপূর্ণ ম্যাচের ১৮ মিনিটে ফ্রান্সেসকো আকারবি ও ৪৯ মিনিটে মার্কোস থুরামের গোলে ইন্টারের জয় নিশ্চিত হয়। ৮০ মিনিটে এসি মিলানের হয়ে একমাত্র গোলটি করেন ফিকায়ো টোমারি। ম্যাচের ইনজুরি সময়ে এসি মিলান ম্যাচে ফিরে আসার লড়াই ছাপিয়ে মাথা গরম করা শুরু করে।

যে কারণে ৯০+৩ মিনিটে থিও হার্নান্দেজ ও ৯০+৭ মিনিটে ডেভিও কালাব্রিয়াকে লালকার্ড দেখতে হয়েছে। ৯০+৩ মিনিটে লালকার্ড দেখেন ইন্টারের ডেনজেল ডামফ্রাইয়েও।  এ জয়ে দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে ১৭ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করেছে ইন্টার। বর্তমানে ৩৩টি করে ম্যাচ শেষে চ্যাম্পিয়ন ইন্টারের পয়েন্ট ৮৬। আর মিলানের পয়েন্ট ৬৯। লিগের ইতিহাসের সবচেয়ে সেরা সাফল্যের দল জুভেন্টাসের পয়েন্ট ৬৪।

কোচ  হিসেবে ইন্টারের সিমোনে ইনজাগির এটাই প্রথম লিগ শিরোপা। যে কারণে সানসিরোর ৭৫ হাজার অ্যাওয়ে সমর্থকদের সামনে ইনজাগির উচ্ছ্বাসটা ছিল একটু বেশি। শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে ইন্টার সমর্থকরা উচ্ছ্বাসে ফেটে পড়েন। এ সময় গ্যালারি আতশবাজির আওয়াজ ও রঙে মুখরিত হয়ে ওঠে। ২০২১ সালে ইন্টারের দায়িত্ব নিয়ে কোচ হিসেবে প্রথম ট্রফি জিতে উচ্ছ্বাসে ভাসবেন ইনজাগি।

এবারের লিগে এখন পর্যন্ত একটি ম্যাচই হেরেছে ইন্টার মিলান। যেটা গত সেপ্টেম্বরে সাসসোউলোর কাছে। ইনজাগির দল অনেকটা দাপটের সঙ্গেই শিরোপা ঘরে তুলেছে। প্রতিপক্ষ দলগুলোকে বেশ খানিকটা পেছনে ফেলে প্রথম দল হিসেবে মিলান ডার্বিতে শিরোপা নিশ্চিতের রেকর্ড গড়েছে। আর এই হারে ইনজাগির প্রতিপক্ষ এসি মিলানের কোচ সিমোনে পিওলির বিদায়ঘণ্টাও বাজতে চলেছে! 
৪৮ বছর বয়সী ইনজাগি নিজের কোচিং ক্যারিয়ারে এখন পর্যন্ত যা পেয়েছেন তা নিয়ে খুব খুশি। বিশেষ করে ইন্টার মিলানের ডাগআউটে নিজের অর্জন নিয়ে তিনি বেশ সন্তুষ্ট। সিরি আর শিরোপা জয়ের পর তিনি বলেন, তিন বছরে ছয়টি ট্রফি জয়, একটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলা, এতটা সাফল্য পাওয়ার কল্পনা করা কঠিনই।

আপনাকে পুরো তিন বছরকে একসঙ্গে দেখতে হবে। এ বছর আমাদের ভালো কেটেছে। কিন্তু এই জয়ের পথ অনেক লম্বা সময় নিয়ে তৈরি করা হয়েছে। ইন্টারের ডাগআউটে দাঁড়ানো কোচদের মধ্যে একটি অর্জনের ছোট্ট তালিকায়ও নাম লিখিয়েছেন ইনজাগি। মিলানের বিরুদ্ধে জয়টি ইন্টারের ডাগআউটে সিমোনের ১০০তম। এর আগে ইন্টারের কোচ হিসেবে এ কীর্তি গড়েছেন শুধু চারজন। তারা হলেন হেলেনিও হেরেরা, রবার্তো ম্যানচিনি, জিওভান্নি ত্রাপাত্তোনি ও আরপাদ ভেইস।

আবেগাপ্লুত ইন্টার অধিনায়ক লটারো মার্টিনেজ বলেন, আমি একটু বেশি আবেগী হয়ে পড়েছি। কারণ এ দিনটির জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। এ জয়টা আমাদের প্রাপ্য ছিল। পুরো যাত্রাটা অভূতপূর্ব ছিল। আমাদের এ ধারা বজায় রাখতে হবে। কারণ আমরা বেশ কিছু শিরোপা জয় করেছি। আরও শিরোপা জয়ের ক্ষুধা আমাদের মধ্যে আছে।

×