ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

ব্রাজিলের ‘নতুন’ মিশন শুরু কাল

জিএম মোস্তফা

প্রকাশিত: ২৩:৩৩, ২৩ জুন ২০২৪

ব্রাজিলের ‘নতুন’ মিশন শুরু কাল

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার আগে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে অনুশীলনে ব্রাজিল দল

ইনজুরির কারণে এবারের কোপা আমেরিকায় ব্রাজিল স্কোয়াড থেকে ছিটকে গেছেন নেইমার। ক্যাসেমিরো-জেসুস-রিচার্লিসন কিংবা থিয়াগো সিলভার মতো তারকা খেলোয়াড়রাও নেই লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে। তবে কোপা আমেরিকায় এবার দেখা যাবে নতুন প্রজন্মের ব্রাজিলকে। একরাশ তরুণ প্রতিভার কাঁধে এখন সেলেসাওদের গুরুভার। এনড্রিক-রড্রিগো-ভিনিসিয়াদের নিয়েই আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৭টায় কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে ডোরিভাল জুনিয়রের দল।

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা আমেরিকায় বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। সর্বশেষ দুই আসরেও ফাইনাল খেলেছে তারা। ২০১৯ সালে শিরোপা জিতলেও ২০২১ সালে ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে মাঠ ছাড়ে সেলেসাওরা।

যে কারণেই এবার শিরোপা পুনরুদ্ধারে মরিয়া পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যে কোনো টুর্নামেন্ট শুরুর আগেই ফেভারিটের ট্যাগ গায়ে মাখানো থাকে ব্রাজিলের। এবারও ব্যতিক্রম নয়। যদিওবা বিশ্ব ফুটবলে সেলেসাওদের সময়টা ভালো যাচ্ছে না। সর্বশেষ কাতার বিশ্বকাপেও নিষ্প্রভ ছিল তারা। এরপরই তিতেকে সরিয়ে নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় ৬২ বছর বয়সী ডোরিভালকে। সেই ডোরিভালের অধীনেই কোপার ডি গ্রুপে খেলবে বিশ্ব ্যাঙ্কিংয়ের নম্বরে থাকা ব্রাজিল। বড় মঞ্চে এটাই তার প্রথম এসাইনমেন্ট। কখনো ব্রাজিলের জাতীয় দলে না খেলা সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত চমকপ্রদ কিছু করতে পারেননি। তবে নতুন দলকে ইতোমধ্যেই সাজিয়ে নিয়েছেন তিনি। এবারের কোপায় তার বেশিরভাগ অস্ত্রই নতুন। যারা অবশ্য ইতোমধ্যেই ইউরোপীয় ফুটবলে সাফল্যের সঙ্গে প্রতিষ্ঠিত। ভিনিসিয়াস, রড্রিগোরা গতি আর স্কিলে দুরন্ত ফুটবল খেলছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে। সেই ফর্মই ধরে রাখতে চাইবেন কোপাতেও। অন্যদিকে লুকাস পাকেতা, ব্রুনো গুইমারেজদের মতো ইপিলের তারকাও সাহায্য জোগাবেন পেছন থেকে।

তবে এবার ফুটবলপ্রেমীদের বাড়তি নজর ১৭ বছর বয়সী এন্ড্রিকের দিকে। যাকে এর মধ্যেই কিনে নিয়েছে রিয়াল মাদ্রিদ। ব্রাজিলের জার্সিতে সুযোগ পেয়েই নিজের জাত চেনানো এই ফরোয়ার্ড বিশ্বফুটবল কাঁপাতে পুরোপুরি প্রস্তুত। সেলেসাওদের গোলপোস্টে রয়েছে যথারীতি অভিজ্ঞ এলিসন বেকার। ফিফা ্যাঙ্কিংয়ের ৫২ নম্বরে থাকা কোস্টারিকাও ব্রাজিলের বিপক্ষে জয় দিয়ে কোপার মিশন শুরু করতে চায়। সব ধরনের প্রতিযোগিতায় শেষ ছয় ম্যাচে হার মাত্র একটি। চারটিতে জয় আর একটিতে ড্র করা গুস্তাবো আলফারোর শিষ্যরা কোপাতেও চমক দিতে প্রস্তুত।

×