ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

মানববেতর জীবনযাপন

প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ১৮:৫১, ২৮ এপ্রিল ২০২৪

প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তরের দাবিতে মানববন্ধন

মানববন্ধন

মহিলা বিষয়ক অধিদপ্তরের উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের জনবলকে রাজস্ব খাতে স্থানান্তরের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ৯টার দিকে মহিলাবিষয়ক অধিদপ্তরের কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে অংশ নেয় অধিদপ্তরের মাঠপর্যায়ে কর্মরত আইজিএ প্রশিক্ষণ প্রকল্পের সব প্রশিক্ষক ও কর্মচারীবৃন্দ। এ সময় তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে প্রায় চার লাখ নারীকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যার মধ্যে ৫০ হাজার নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। অনেক প্রশিক্ষণপ্রাপ্ত নারী তাদের নিজ নিজ ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। 

তারা আরও বলেন, আইজিএ প্রশিক্ষণ প্রকল্পের শতকরা ৯৫ ভাগ প্রশিক্ষকই নারী। যাদের অধিকাংশই স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রীধারী। অনেকেই বিধবা, স্বামী পরিত্যাক্তা এবং পরিবারের একমাত্র উপার্জনকারী। প্রকল্পের মেয়াদ একাধিকবার বৃদ্ধি করার কারণে কর্মরত জনবলের অন্যকোন সরকারি চাকুরিতে আবেদনের বয়সসীমাও অবশিষ্ট নেই। যার কারণে প্রকল্পের সমাপ্তিতে সকল জনবল ১০ মাস ধরে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে। যা মানবতার লঙ্ঘন বলে স্পষ্ট প্রতীয়মান। এদিকে সকল বিষয় উপেক্ষা করে উক্ত প্রকল্পের আদলে নতুন আউটসোর্সিং এর আদলে নতুনভাবে জনবল নিয়োগের কার্যক্রম চলছে বলে জানতে পেরেছি। যা নতুন করে একটি জনগোষ্ঠীকে কিছু দিন পর বেকার বানানোর প্রক্রিয়া স্পষ্ট। বর্তমানে এই প্রকল্পে কর্মরত জনবল মানসিকভাবে অসহায় হয়ে পড়েছে। তাদের ভবিষ্যৎ নিশ্চিত অন্ধকার হতে যাচ্ছে। সকল বিষয় বিবেচনা করে একটি উচ্চশিক্ষিত জাতিকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পে কর্মরত জনবলকে রাজস্বখাতে স্থানান্তর করে কর্মসংস্থান নিশ্চিতকরণে সকলের সহযোগিতা আবশ্যক। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৫ বছর মেয়াদি এই প্রকল্পটি ২০১৮ সালের ২৩ এপ্রিল যাত্রা শুরু হয়ে ২০২৩ সালে জুন মাসে শেষ হয়েছে। পরে প্রকল্পের মেয়াদ আর বাড়ানো হয়নি। 
 

ফজলু

×