ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

যে উপায়ে রাত ১০টার পরেও চলবে মেট্রোরেল

প্রকাশিত: ১০:৪৭, ২৭ মার্চ ২০২৪

যে উপায়ে রাত ১০টার পরেও চলবে মেট্রোরেল

মেট্রোরেল

মেট্রো রেল চলাচলের সময় বাড়ানো হয়েছে। আজ বুধবার রাত ১০টা ১৪ মিনিট পর্যন্ত মেট্রো রেল চলাচল করবে। মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে। উত্তরা থেকে রাত ৯টায় মতিঝিলের উদ্দেশে সর্বশেষ ট্রেন ছাড়বে।

গতকাল মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) দপ্তরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। ব্যবস্থাপনা পরিচালক বলেন, রাত ৯টার পর মতিঝিল মেট্রো স্টেশন থেকে যেসব ট্রেন উত্তরা পথে যাবে, সেগুলোতে শুধু এমআরটি পাসধারী যাত্রীরা ভ্রমণ করতে পারবে। একক টিকিটের যাত্রীরা এসব ট্রেনে চলতে পারবে না। কেননা তার আগেই টিকিট কাউন্টার বন্ধ করে দেওয়া হবে।

বর্তমানে মেট্রো রেল চলাচল করছে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত। পিক আওয়ারে সকাল ৭টা থেকে সকাল সাড়ে ১১টা এবং বেলা ২টা থেকে রাত ৮টা প্রতি ৮ মিনিট পরপর মেট্রো রেল চলাচল করে। আর সকাল ১১টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর মেট্রো রেল চলাচল করে।

মেট্রো রেলের নথি অনুযায়ী, এক ঘণ্টা চলাচল বাড়ায় ট্রেন চলাচলের সংখ্যা বাড়বে। সেই সঙ্গে নতুন হেডওয়ে (কতক্ষণ পরপর ট্রেন চলবে সেটাকে হেডওয়ে বলা হয়) কমায় দিনে ১৮৪টির পরিবর্তে ১৯৪টি ট্রেন চলাচল করতে পারবে। এতে করে মোট ৪ লাখ ৪৭ হাজার ৭৫২ জন যাত্রী প্রতিদিন যাতায়াত করতে পারবে।
সকাল ৭টা ১০ মিনিটে এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রো স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রো ট্রেন দুইটিতে শুধু এমআরটি ও র‍্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে। আবার রাত ৯টা পর মতিঝিল মেট্রো স্টেশন থেকে ছেড়ে যাওয়া ট্রেনগুলোতে শুধু এমআরটি ও র‍্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে। রাত ৮টা ৫০ মিনিটের পর মেট্রো রেল স্টেশনগুলোতে সব টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যাবে।

সব মেট্রো স্টেশন থেকে সকাল ৭টা ১৫ মিনিট থেকে রাত ৮টা ৫০ মিনিট পর্যন্ত একক যাত্রার টিকিট সংগ্রহ করা যাবে। একই সঙ্গে এমআরটি সংগ্রহ করা যাবে। একক যাত্রার টিকিট, এমআরটি ও র‍্যাপিড পাস প্রবেশ গেইটে স্পর্শ করার পর পেইড এরিয়াতে অবস্থানের সর্বোচ্চ সময় শুধু রমজান মাসের জন্য ৭৫ মিনিট। নির্ধারিত সময়সীমা অতিক্রম করলে অতিরিক্ত ভাড়া আদায় অফিসে ১০০ টাকা জরিমানা দিতে হবে। ঈদের দিন ট্রেন চলাচল বন্ধ থাকবে।

বারাত

×