ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ত্রাণবহরে ইসরাইলি হামলা

মানবিক সহায়তা যাচ্ছিল গাজায়

প্রকাশিত: ২১:১৫, ২ মে ২০২৪

ত্রাণবহরে ইসরাইলি হামলা

ত্রাণের এই গাড়িবহরে হামলা চালায় ইসরাইলিরা

গাজায় মানবিক ত্রাণ সহায়তা দিতে যাওয়া জর্দানের ত্রাণবহরে হামলা চালিয়েছে ইসরাইলি দখলদাররা। বৃহস্পতিবার জর্দানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গাজা উপত্যকার দিকে যাওয়ার সময় ইসরাইলি দখলদাররা তাদের দুটি ত্রাণের গাড়িবহরে হামলা চালিয়েছে। হামলার সময় গাড়ি দুটি বেইত হ্যানউন এবং কারাম আবু সালেম ক্রসিংয়ের দিকে যাচ্ছিল। ত্রাণের আটা, ময়দা, পানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস বহন করছিল গাড়ি দুটি। খবর বিবিসি ও আলজাজিরার।
এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইউক্রেনের চেয়েও বেশি ধ্বংসস্তূপ রয়েছে। গাজার ধ্বংসস্তূপের পরিমাণ উল্লেখ করেছে ইউনাইটেড নেশনস মাইন অ্যাকশন সার্ভিস। ফিলিস্তিনি অঞ্চলে ইউএনএমএএস প্রোগ্রামের প্রধান মুঙ্গো বার্চ বলেন, গাজায় ইউক্রেনের চেয়ে বেশি ধ্বংসস্তূপ রয়েছে। তবে ধ্বংসস্তূপের পরিমাণই একমাত্র সমস্যা নয়। 
জর্দানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ত্রাণের গাড়িবহরের সুরক্ষা না দিতে পারা ইসরাইলের ব্যর্থতা। গাজায় ত্রাণ সরবরাহ সহজ করা ইসরাইলের দায়িত্ব বলেও জানায় মন্ত্রণালয়। এদিকে একটি ইসরাইলি আইনি সহায়তা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, ত্রাণ সহায়তার গাড়িবহরে হামলা চালানো চার ব্যক্তিকে ইসরাইলি পুলিশ আটক করেছে। এর আগে গত মাসের শুরুতে ইসরাইলি হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের অন্তত সাত ত্রাণকর্মী নিহত হন। ইসরাইলি আইনি সহায়তা সংস্থা হোনেনু এক বিবৃতিতে বলেছে, ত্রাণবাহী ট্রাকে হামলা করা চার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। 

অবরুদ্ধ গাজা উপত্যকার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রেগুলোতে চার শতাধিক হামলা করেছে ইসরাইল। ৭ অক্টোবরের পর থেকে এই হামলা করা হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ডব্লিউএইচও জানিয়েছে, গাজায় ইসরাইলি আগ্রাসনের মধ্যে  বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র বা চিকিৎসা কর্মীদের ওপর প্রায় ৪৪৩ বার হামলা করেছে ইসরাইলি বাহিনী।  
এদিকে ফিলিস্তিনি ছিটমহল গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরাইল যেন পূর্ণমাত্রার হামলা না চালায়, তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ সৃষ্টি করেছেন তার নিজ দল ডেমোক্র্যাটিক পার্টির কিছু প্রতিনিধি।

×