ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নতুন চুক্তির বিষয়ে সম্মত বাইডেন প্রশাসন

ইসরাইলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৩, ২০ এপ্রিল ২০২৪

ইসরাইলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

জো বাইডেন

ইরান-ইসরাইল হামলা পাল্টা হামলার মধ্যেই ইসরাইলকে অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইসরাইলকে আরও ১ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেনের সরকার। এসব অস্ত্রেই গাজায় হাজার হাজার নিরীহ মানুষকে হত্যা করেছে ইসরাইল। মার্কিন অস্ত্রের জোরেই ইরান বা মধ্যপ্রাচ্যের যে কোনো স্থাপনায় হামলা চালানোর সাহস দেখায় তেল আবিব। খবর ওয়াল স্ট্রিট জার্নাল ও সিএনএনের।

বাইডেন প্রশাসন ইসরাইলের সঙ্গে ১০০ কোটি ডলারের নতুন অস্ত্র চুক্তির বিষয়টি নিয়ে প্রাথমিকভাবে সম্মত হয়েছে। এ সংক্রান্ত প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছে মার্কিন কংগ্রেসে। ওই অস্ত্রচুক্তি অনুযায়ী পেন্টাগনের কাছ থেকে কামান এবং ট্যাঙ্কের জন্য গোলা ও মর্টারের শেল পাবে ইসরাইলি সেনারা। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের বিরুদ্ধে যুদ্ধের নামে ফিলিস্তিনে নির্বিচারে হত্যাযজ্ঞ চালাতে শুরু করে ইসরাইল।

আর এ হত্যাযজ্ঞে নেতানিয়াহু সরকারের পাশে দাঁড়ায় ইসরাইলের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনে ইসরাইলি হামলার শুরুতেই যুক্তরাষ্ট্র থেকে অত্যাধুনিক অস্ত্র ও গোলাবারুদ ভর্তি বিমান পৌঁছে গিয়েছিল ইসরাইলের দক্ষিণ প্রান্তের নেভাটিম বিমানঘাঁটিতে। ফিলিস্তিনে ইসরাইলি হামলা শুরুর পর থেকেই ইসরাইলকে নিয়মিত অস্ত্র এবং সামরিক সরঞ্জাম দিয়ে চলেছে বাইডেন সরকার।

এমনকি গাজায় শরণার্থী শিবিরে ধারাবাহিক হামলা এবং ইরানের সঙ্গে সাম্প্রতিক সংঘাতের আবহেও তা অব্যাহত রয়েছে। গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানি দূতাবাসে হামলা চালায় ইসরাইল। এ হামলার প্রতিশোধ নিতে ইসরাইলে ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান।

×