ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

কাতার থেকে মুক্ত মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয় নৌ কর্মকর্তা

প্রকাশিত: ১৫:২৯, ১২ ফেব্রুয়ারি ২০২৪

কাতার থেকে মুক্ত মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয় নৌ কর্মকর্তা

গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছিল।

মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তাকে মুক্তি দিয়েছে কাতার। গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছিল। প্রায় ১৮ মাস কারাভোগ শেষে মুক্তি পেয়েছেন তারা।

জানা গেছে, এরইমধ্যে সাত জন ভারতে ফিরেছেন। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

মুক্তি পাওয়া আটজনকে স্বাগত জানিয়েছে ভারত সরকার। দাহরা গ্লোবাল কোম্পানিতে কাজ করা এই আট ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তাকে আটক করেছিল কাতার। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কাতারের আমিরকে তাদের মুক্তি দেয়ার জন্য কৃতজ্ঞতা জানিয়েছে।

২০২২ সালের অক্টোবরে দোহায় অবস্থিত কাতারের ইন্টালিজেন্স সার্ভিসেস তথা গোয়েন্দা বিভাগ ওই আট ভারতীয়কে আটক করে। তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ ছিল। পরে দেশটির আদালত তাদের মৃত্যুদণ্ড দেয়। পরবর্তীতে ভারত কূটনৈতিক তৎপরতার মাধ্যমে তাদের মৃত্যুদণ্ড বাতিল করাতে সক্ষম হয়।

মুক্তি পাওয়া আট সাবেক ভারতীয় নৌসেনা হলেন ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বার্মা, ক্যাপ্টেন সৌরভ বাশিস্ট, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, নাবিক রাগেশ ও কমান্ডার সঞ্জীব গুপ্তা।

কাতারের কারাগার থেকে ছাড়া পেয়ে দেশে আসার পর নৌবাহিনীর সাবেক এসব কর্মকর্তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তাসমিম

×