ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ওমান-আমিরাতে বন্যায় বাংলাদেশিসহ প্রাণ হারাল ২১ জন

প্রকাশিত: ১৯:০২, ২০ এপ্রিল ২০২৪

ওমান-আমিরাতে বন্যায় বাংলাদেশিসহ প্রাণ হারাল ২১ জন

ভারী বৃষ্টিপাতে তলিয়ে যায় সব সড়ক।

ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত ওমান ও আমিরাত। বন্যায় বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অচলাবস্থা তৈরি হয়। এরইমধ্যে বাতিল হয়েছে তিন শতাধিক ফ্লাইট। বন্যার কারণে দুবাই ও ওমানে বাংলাদেশিসহ অন্তত ২১ জন মারা গেছেন। 

ওমানে গত রবিবার থেকে ভারী বৃষ্টিতে দেশটির প্রধান মহাসড়কের বড় বড় অংশ প্লাবিত হয়ে পড়ে। বৃহস্পতিবারও রাজধানী মাস্কাট, আল শারকিয়াহ, মুসান্দাম ও আল বাতিনার অনেক সড়কে জলাবদ্ধতা ও যানবাহন পরিত্যক্ত অবস্থায় দেখা গেছে।

এদিকে, বন্যা ও ঝোড়ো হাওয়ার কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে শত শত বিমানের ওঠানামা ব্যাহত হয়েছে। ফ্লাইট অ্যাওয়্যার ডেটা অনুসারে, দুইদিনে অন্তত ৩০০ ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া, আরো কয়েকশত ফ্লাইট বিলম্বিত হয়েছে। 

ফ্লাইট বাতিল ও বিলম্বিত হওয়ায় বিপাকে পড়েন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই বিমানবন্দর হয়ে চলাফেরা করা হাজার হাজার যাত্রী। এয়ারলাইন্সগুলোর অনুমোদন ব্যতিরেকে কোনো যাত্রীকে বিমানবন্দরে আসতে বারণ করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার পর্যন্ত যাত্রী চেক-ইন বন্ধ ঘোষণা করে দুবাইয়ের আন্তর্জাতিক এয়ারলাইন্স এমিরেটস।
 
কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, আরো বজ্রপাত, ভারী বৃষ্টি ও শক্তিশালী ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, অনেক নিচু এলাকা এখনও পানির নিচে। বিমানবন্দরের পরিস্থিতি উত্তোরণে সময় লাগবে। দুবাইয়ের অনেক সড়কে পানি জমে জলাশয়ের মতো তৈরি হয়েছে। পাম্প করে সড়ক-মহাসড়ক থেকে পানি সরিয়ে নিতে ট্যাংকার ট্রাক পাঠিয়েছে কর্তৃপক্ষ।

ওমানে নিহতদের মধ্যে অন্তত ১২ জন স্কুলছাত্র। মঙ্গলবার শিক্ষার্থীদের বহনকারী একটি গাড়ি বন্যায় ভেসে গিয়ে এই মর্মান্তিক প্রাণহানি ঘটেছে। এজন্য শোক ঘোষণা করেছে ওমান সরকার।

 

এম হাসান

×