ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আল জাজিরা নিষিদ্ধে আইন পাস

প্রকাশিত: ১৪:৪৩, ২ এপ্রিল ২০২৪

আল জাজিরা নিষিদ্ধে আইন পাস

‘অবিলম্বে’ আল জাজিরা নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

কাতারভিত্তিক জনপ্রিয় সংবাদমাধ্যম নিষিদ্ধ করতে চায় ইসরায়েল। এ লক্ষ্যে দেশটির পার্লামেন্ট নেসেটে গতকাল সোমবার একটি আইনও পাস হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া বার্তা সংস্থা এএফপি ও টাইমস অব ইসরায়েলও এ সংক্রান্ত খবর প্রকাশ করছে। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিলটি পাস করার জন্য নেসেটে আহ্বান জানান এবং ‘অবিলম্বে’ আল জাজিরা নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দেন।

টাইমস অব ইসরায়েল জানিয়েছে, গতকাল সন্ধ্যায় পার্লামেন্টে ৭০-১০ ভোটে আইনটি পাস হয়। এর মাধ্যমে ইসরায়েলে আল জাজিরার কার্যালয় বন্ধ করার ক্ষমতা পেল নেতানিয়াহু সরকার।

বিশ্লেষকেরা বলছেন, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আল জাজিরা হামাসের পক্ষে সংবাদ প্রকাশ করছে বলে অভিযোগ করে আসছে ইসরায়েল। সেই অভিযোগের প্রেক্ষাপটে এবার আল জাজিরার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিল দেশটি।

গত বছরের ১৫ অক্টোবর ইসরায়েলের বেতার সংবাদমাধ্যম আর্মি রেডিওকে সাক্ষাৎকার দেন দেশটির তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি। সেই সাক্ষাৎকারে তিনি অভিযোগ করে বলেন, ‘গাজা যুদ্ধের শুরু থেকেই মধ্যপ্রাচ্যের প্রথম সারির এই সংবাদমাধ্যমটি নিয়মিত হামাসের পক্ষে সংবাদ প্রকাশ করে যাচ্ছে, যা শেষ পর্যন্ত ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি হতে পারে। তাই ইসরায়েলের সরকারকে শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছানো উচিত।’

শালোমা খারহির ও সাক্ষাৎকার প্রকাশের পাঁচ দিন পরই ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে আল জাজিরার সম্প্রচার এবং সেটির স্থানীয় কার্যালয় ৩০ দিনের জন্য বন্ধ করতে বিল পাস হয়।

এরপর গতকাল আবারও একটি বিল পাস হলো ইসরায়েলের পার্লামেন্টে, যা ইসরায়েলে আল জাজিরার কার্যালয় বন্ধ করার পথকে প্রশস্ত করবে।

এবি 

×