ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

বিদ্যুৎহীন ২৫ লাখ বাড়ি

টেক্সাসে বেরিলের তাণ্ডবে ৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ১০ জুলাই ২০২৪

টেক্সাসে বেরিলের তাণ্ডবে ৮ জনের মৃত্যু

হারিকেন বেরিলের আঘাতে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ৮ জনের প্রাণহানি

হারিকেন বেরিলের আঘাতে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ৮ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবার ভারি বৃষ্টি ও তীব্র বাতাসের সঙ্গে টেক্সাসের উপকূলীয় শহরে আঘাত হানে বেরিল। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে ওই অঞ্চলের ২৫ লাখের বেশি ঘরবাড়ি। বাতিল করা হয়েছে ১৩শ’র বেশি ফ্লাইট। খবর এএফপির।
বিবিসি এক প্রতিবেদনে জানায়- ক্যারিবীয় দ্বীপপুঞ্জ, জ্যামাইকা ও মেক্সিকোতে আঘাত হানার পর হারিকেন বেরিল আছড়ে পড়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে। ভারি বৃষ্টি ও তীব্র বাতাসের সঙ্গে টেক্সাসের উপকূলীয় শহর মাটাগোর্ডার কাছে ১৩০ কিলোমিটার বেগে আঘাত হানে হারিকেনটি। টেক্সাসের স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বেরিলের তা-বে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ওই অঞ্চলের ২৫ লাখের বেশি ঘরবাড়ি। উপড়ে গেছে কয়েকটি এলাকার গাছপালা। ঝড়ের প্রভাবে বিপর্যস্ত জনজীবন। অচল হয়ে পড়েছে ব্যবসা-বাণিজ্য। বাতিল করা হয়েছে টেক্সাসের প্রায় দেড় হাজার ফ্লাইট।

ভারি বৃষ্টিপাতের কারণে নদীর পানি বেড়ে গেছে। এতে প্লাবিত হয়েছে শহরের বেশিরভাগ রাস্তাঘাট। গাড়ির ইঞ্জিনে পানি ঢুকে সড়কের মাঝেই অচল হয়ে গেছে কয়েকটি গাড়ি, জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার জানিয়েছে, হারিকেনটি টেক্সাসে আঘাত হানার পরপরই দুর্বল হয়ে পড়ে। ধীরে ধীরে এটি গভীর নি¤œচাপে রূপ নিচ্ছে। যার প্রভাবে আগামী কয়েকদিন ভারি বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। অতিরিক্ত বৃষ্টির কারণে শহরটিতে বন্যাও দেখা দিতে পারে বলে আগাম সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

×