ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সেনেগালের নতুন প্রধানমন্ত্রী হলেন সোনকো

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১২, ৩ এপ্রিল ২০২৪

সেনেগালের নতুন প্রধানমন্ত্রী হলেন সোনকো

ওসমান সোনকো

আফ্রিকার দেশ সেনেগালের নবনির্বাচিত প্রেসিডেন্ট বাসিরু দিওমায়ে ফায়ে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে ওসমান সোনকোকে নিয়োগ দিয়েছেন। ওসমান দেশটির দুর্নীতিবিরোধী আন্দোলনের অগ্রনায়ক। সেই সঙ্গে তিনি নতুন প্রেসিডেন্টের একজন ঘনিষ্ঠ মিত্র ও অন্যতম সমর্থক হিসেবে পরিচিত। তিনি সেনেগালের বিদায়ী সরকারের কঠোর সমালোচক ছিলেন। খবর এএফপির।
প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেয়ে ওসমান বলেন, মন্ত্রিসভার নতুন সদস্যদের তালিকা তিনি প্রেসিডেন্টকে দিয়েছেন। তার অনুমোদন পেলেই সরকার পূর্ণাঙ্গ রূপ পাবে। ৪৯ বছর বয়সী সোনকো আরও বলেন, প্রেসিডেন্ট ফায়ের কাঁধে এখন কঠিন দায়িত্ব। এ সময়টায় তাঁকে একা ছেড়ে দেওয়ার প্রশ্নই আসে না। মঙ্গলবার সেনেগালের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ৪৪ বছর বয়সী ফায়ে। এরপর প্রথম আদেশে তিনি প্রধানমন্ত্রী পদে ওসমানকে নিয়োগ দেন। প্রেসিডেন্ট পদে ম্যাকি সলের স্থলাভিষিক্ত হয়েছেন ফায়ে। ম্যাকি সল ১২ বছর ধরে দেশটির ক্ষমতায় ছিলেন। 
তিনি তার শাসনকাল তৃতীয় মেয়াদে টেনে নিতে চেষ্টা করবেন, এমন শঙ্কার অবসান ঘটে ফায়ের শপথ গ্রহণের মধ্য দিয়ে। কয়েক মাস ধরে অনিশ্চয়তায় কেটেছে সেনেগালবাসীর। তবে প্রেসিডেন্ট নির্বাচন ও গত সপ্তাহের নির্বাচনে তরুণ ও প্রতিষ্ঠানবিরোধী ফায়ের বিজয় দেশবাসীর মধ্যে স্বস্তির অনুভূতি এনেছে যে পরিবর্তন ঘটছে। নির্বাচনের মাত্র ২০ দিন আগেও ফায়ে কারাবন্দি ছিলেন।

×