ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তৃতীয় মেয়াদে শপথ নিলেন সিসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১০, ৩ এপ্রিল ২০২৪

তৃতীয় মেয়াদে শপথ নিলেন সিসি

আব্দেল ফাত্তাহ আল-সিসি

মিসরের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয়বারের মতো শপথ নিয়েছেন আব্দেল ফাত্তাহ আল-সিসি। বুধবার এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার দেশটির নতুন রাজধানীতে এই শপথ অনুষ্ঠান হয়। গত বছরের ডিসেম্বরে সিসি নির্বাচনে জয় লাভ করেন। ওই সময় তিনি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পান। নির্বাচনে তাকে টেক্কা দেওয়ার মতো কোনো শক্তিশালী প্রার্থীই ছিলেন না। ফলে মিসরের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে অবৈধভাবে ক্ষমতা দখল করা সিসি আবারও দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। খবর এএফপির।
সিসি এমন সময় আবারও মিসরের প্রেসিডেন্ট হলেন যখন তার পার্শ্ববর্তী দেশ ফিলিস্তিনের গাজায় যুদ্ধ চলছে। ২০১৪ সালে অবৈধভাবে প্রথমবার ক্ষমতা দখলের পর সেনাবাহিনীর নেতৃত্বে মিসরে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন কর্মকা- শুরু করেন সিসি। এছাড়া তিনি দেশটির নতুন প্রশাসনিক রাজধানী তৈরির কাজ হাতে নেন। তার মতে দেশের অর্থনীতির উন্নয়ন এবং বিপুল জনগণের থাকার জায়গা করতে এসব অবকাঠামো বেশ গুরুত্বপূর্ণ।

রাজধানী কায়রোর পূর্ব দিকের মরুভূমিতে ৫৮ বিলিয়ন ডলার খরচ করে তৈরি করা হচ্ছে নতুন প্রশাসনিক রাজধানী। এর মধ্যে রয়েছে সুয়েজ খালের পরিধি বৃদ্ধি করা, বিস্তৃত রাস্তাঘাট এবং নতুন শহর তৈরি করা। পার্লামেন্টে দেওয়া এক বক্তৃতায় সিসি নিজের কাজের প্রতি বিশ্বস্ত থাকার পাশাপাশি দেশ ও মানুষের স্বার্থে নজর দেওয়ার কথা বলেন। তিনি আধুনিক গণতান্ত্রিক মিসর গড়ার কথাও বলেছেন।

×