ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আমিরাতের নজীরবিহীন বন্যায় জীবন বাঁচিয়ে হিরো হলেন যারা

তাসমিম সুলতানা

প্রকাশিত: ১৪:০৮, ২০ এপ্রিল ২০২৪; আপডেট: ১২:৪০, ২১ এপ্রিল ২০২৪

আমিরাতের নজীরবিহীন বন্যায় জীবন বাঁচিয়ে হিরো হলেন যারা

আমিরাতের বাসিন্দারা বন্যায় অপরিচিতদের সাহায্য করছে

প্রতিকূলতার মাঝেও মানবতার প্রকৃত চেতনা প্রায়শই উজ্জ্বল হয়ে ওঠে। মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের রাস্তায় প্লাবিত হওয়া রেকর্ড করা ইতিহাসের সবচেয়ে ভারী বৃষ্টির মধ্যে, অনেক বাসিন্দার অবিশ্বাস্য সাহস, সহানুভূতি এবং নিঃস্বার্থতার গল্প উঠে এসেছে। কঠিন সময়ে একসাথে দাঁড়িয়ে, এই সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা প্রচুর প্রশংসা পেয়েছে। বৃষ্টির বিপর্যয়ের মধ্যে মানবতা উজ্জ্বল হয়ে ওঠে কারণ বাসিন্দারা অপরিচিতদের সাহায্য করেছে। 

রাস্তাগুলি জলপথে পরিনত হয়েছে এবং যানবাহনগুলি অচল হয়ে গেছে, এর মধ্যেই বেশ কিছু ভালো মানুষ প্রবেশ করেছে, আটকে পড়া গাড়িচালকদের জন্য তাদের বাড়িগুলি খুলে দিয়েছে, লোকেদের বাড়িতে পৌঁছতে সাহায্য করেছে, ক্ষতিগ্রস্ত গাড়িগুলি সরাতে এবং ফুটো ঘরগুলি ঠিক করেছে৷

গাড়ি উদ্ধার

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে একদল পুরুষকে দেখা গেছে, যারা জলমগ্ন গাড়িতে আটকে পড়া লোকদের সাহায্য করতে কাজ শুরু করেছে।

বন্যার ভয়ে, তারা আটকে পড়া ব্যক্তিকে উদ্ধার করতে প্লাবিত রাস্তায় ডুবে যায়। সানরুফ খুলে, তারা সাহায্যের হাত দিয়ে এগিয়ে গেল, কান্দুরা পরা একজন লোককে এবং অন্যান্য যাত্রীদের নিরাপদে টেনে নিয়ে গেল।

এমন ভিডিওগুলিও ছিল যা দেখায় যে লোকেরা কীভাবে বিড়ালদের ডুবে যাওয়া থেকে উদ্ধার করেছিল।

অপরিচিতদের আশ্রয় দেয়

বেশ কিছু বাসিন্দাও অভাবী অপরিচিতদের জন্য তাদের দরজা এবং হৃদয় খুলে দিয়েছিলেন, ঝড়ের কবলে পড়াদের আশ্রয়, খাবার এবং সান্ত্বনা দিয়েছিলেন।

মুডনের বাসিন্দা মনিকা প্রসাদ এবং তার সহকর্মী কারামায় কাজ থেকে বাড়ি ফেরার পথে আটকা পড়েছিলেন।

মনিকা বলেন, "আমার সহকর্মী ডেবি গাড়িটি চালাচ্ছিলেন, যেটি আমাদের বসের গাড়ি ছিল। তিনি আমাদেরকে তার SUV দেওয়ার জন্য সদয় ছিলেন কারণ আমরা ডেবির হ্যাচব্যাক ব্যবহার করতে ভয় পেয়েছিলাম। কিন্তু, জাবেল এলাকা থেকে আমরা আল আইন রোডে উঠতে পারিনি। আমরা দীর্ঘ সময় ধরে চেষ্টা করেছি এবং অবশেষে যখন আমরা বুঝতে পারি যে আমরা আটকা পড়ে যাচ্ছি এবং ডুবে যাচ্ছি, আমরা একটি ভিলার দরজায় নক করার সিদ্ধান্ত নিয়েছিলাম।

মনিকা প্রসাদ জাবিল এলাকার আমিরাতি পরিবারের প্রতি কৃতজ্ঞ যারা মঙ্গলবার রাতে আটকা পড়ার পরে তাকে এবং তার সহকর্মীকে আশ্রয় দিয়েছিলেন।

ততক্ষণে, কয়েক ঘন্টা কেটে গেছে এবং মহিলারা প্রায় কান্নায় ভেঙে পড়েছেন। “আমরা ভিলার পরিবারকে তাদের কম্পাউন্ডে পার্ক করার অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করার কথা ভেবেছিলাম। তবে, আমিরাতি পরিবার অত্যন্ত দয়ালু ছিল। বাড়ির মহিলাটি খোলা বাহুতে আমাদের স্বাগত জানালেন। তারা আমাদের সাথে ভালো ব্যবহার করেছে। ঘন্টা দুয়েক পরে, আমরা আবার বাড়ি ফিরে যাওয়ার জন্য আমাদের ভাগ্য চেষ্টা করার কথা ভেবেছিলাম কারণ আমরা আমাদের পরিবারের কাছে পৌঁছাতে চেয়েছিলাম যারা বাড়িতে বিদ্যুৎ বিভ্রাট এবং অন্যান্য সমস্যার সাথে লড়াই করছিল। কিন্তু, রাস্তার অবস্থা আরও খারাপ হয়েছে এবং সমস্ত রাস্তা জলমগ্ন হয়েছে। তারপর আমিরাতি পরিবার আমাদের ফেরত ডাকে। যখন আমরা পৌঁছলাম, সে শুধু আমাকে একটা আলিঙ্গন করল এবং তার বাড়িতে থাকতে বলল। তাদের প্রতি আমার গভীর শ্রদ্ধা রয়েছে এবং তাদের ধন্যবাদ জানানোর ভাষা নেই। দুবাইতে এটি আমার ১৬ বছরের সবচেয়ে ভয়ঙ্কর দিন ছিল, তবে এই শহরের প্রতি আমার ভালবাসা দ্বিগুণ হয়েছে,” তিনি যোগ করেন।

হোয়াটসঅ্যাপ যোদ্ধা

অনেক গুড সামারিটান ভারতীয় প্রবাসী মুনির আল ওয়াফা দ্বারা শুরু করা একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে উদ্ধার প্রচেষ্টায় যোগ দিয়েছিলেন।

মুনির আল ওয়াফা বলেন, “অনেক লোক আটকা পড়েছে দেখে আমি গতকাল সন্ধ্যা ৬টার দিকে গ্রুপটি তৈরি করেছি। অনেক শুভানুধ্যায়ী যোগ দিয়েছিলেন এবং কিছুক্ষণের মধ্যেই সেই দলটি পূর্ণ হয়ে যায়। আমরা আমিরাত জুড়ে আবেদন পেয়েছি এবং গ্রুপের লোকেরা বিভিন্ন উপায়ে সাহায্য করেছে। বন্যায় আটকে পড়া অপরিচিতদের আশ্রয় দেওয়ার জন্য লোকেরা কীভাবে তাদের ঘরগুলি খুলেছিল তা দেখতে হৃদয়বিদারক ছিল। 

অনেকেই দুবাই এবং শারজাহ বিমানবন্দর এবং বিভিন্ন মেট্রো স্টেশন এবং অন্যান্য এলাকা থেকে আটকে পড়া যাত্রীদের তুলে নিতে এবং নামানোর জন্য স্বেচ্ছায় কাজ করেছিলেন। অপ্রতিরোধ্য প্রতিক্রিয়ার কারণে, আরও বেশি সংখ্যক গ্রুপ তৈরি করতে হয়েছিল এবং এখন আমরা পঞ্চম গ্রুপটি চালাচ্ছি যার প্রতিটিতে ১০২৫টিরও বেশি সদস্য রয়েছে,” মুনির বলেন।

বুধবার, তিনি রেইন সাপোর্ট ইউএই গ্রুপের জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছেন যাতে আরও বেশি মানুষ উপকৃত হতে পারে।

গ্রুপের সক্রিয় সদস্য আসলাম খাদ্য বিতরণের দায়িত্ব নেন এবং শুধুমাত্র সেই উদ্দেশ্যে অতিরিক্ত গ্রুপ তৈরি করেন। বেশ কয়েকটি রেস্তোরাঁ এবং পরিবারগুলি খাবার পাওয়া যায় না এমন বেশ কয়েকটি এলাকায় অভাবীদের খাবার ও জল সরবরাহ করতে এগিয়ে এসেছিল।

স্বেচ্ছাসেবকরা, যারা সংযুক্ত আরব আমিরাত রেইন সাপোর্ট হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে একত্রিত হয়েছে, দুবাইতে বৃষ্টিতে ক্ষতিগ্রস্তদের জন্য খাবারের প্যাকেট বিতরণ করা হবে।

আটকে পড়া মানুষদের পরিবহন

অন্য সদস্য, দীপক মোহন, তাদের মধ্যে ছিলেন যারা আটকে পড়া লোকদের সংগ্রহ করতে এবং তাদের বাড়ি বা অন্যান্য নিরাপদ স্থানে নামানোর জন্য সারা রাত বন্যার রাস্তা দিয়ে সাহস করেছিলেন।

“আজ সকাল পর্যন্ত আমি লোকদের তুলে নিয়ে যাচ্ছিলাম। আমি কয়েক ঘন্টা ঘুমিয়েছিলাম এবং আমি একই কাজ করার জন্য রাস্তায় ফিরে এসেছি,” বলেছেন দীপক যিনি মঙ্গলবার রাতে প্রায় ১৫ জনকে নিরাপদে পরিবহনে সহায়তা করেছিলেন।

হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে যারা তার কাছ থেকে সাহায্য পেয়েছিলেন তাদের মধ্যে একজন মহিলা ডাক্তার এবং দুজন নার্স অন্তর্ভুক্ত ছিল, যাদের মধ্যে একজন গর্ভবতী। “আমি ওদের বর্ষা থেকে তুলেছি। গর্ভবতী নার্স আল খাইল গেটে থাকেন। কিন্তু, আমরা আল কোওজের ওই এলাকায় প্রবেশ করতে পারিনি। অবশেষে তাদের সবাইকে কারামার নিরাপদ স্থানে নামিয়ে দিতে হলো। প্রায় দুই ঘণ্টা লেগেছে।”

দীপক মোহন আটকা পড়া ভারতীয় মা ও মেয়ের সাথে যাকে তিনি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কারামাতে নামিয়েছিলেন।

কাজাখ পরিবার

দীপক বলেন, একজন বয়স্ক কাজাখ দম্পতি এবং তাদের মেয়ে, যারা সংযুক্ত আরব আমিরাতে বেড়াতে এসেছেন, তাদেরও তিনি উদ্ধার করেছিলেন। “তারা দুবাই মলের কাছে প্লাবিত রাস্তায় দাঁড়িয়ে ছিল। কাকা কাঁপছিলেন। তারা ঠিকমতো ইংরেজি বলতে পারত না। কিন্তু তারা একরকম বুঝতে পেরেছিল যে আমি তাদের একটি বিনামূল্যে লিফট অফার করছি। তারপর আমি তাদের মানখুলে তাদের হোটেলে নামিয়ে দিয়েছিলাম,” ।

তিনি একজন ভারতীয় মহিলা এবং তার হুইলচেয়ারে আবদ্ধ মাকেও সাহায্য করেছিলেন যারা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে আসার পরে আটকা পড়েছিলেন। 

দীপক আরও বলেন, “দূরত্ব কম হলেও এটি একটি গুরুত্বপূর্ণ কাজ ছিল। আমি তাদের সকাল ২ টার দিকে তুলেছিলাম এবং তাদের কারামাতে নামাতে আমার প্রায় দেড় ঘন্টা সময় লেগেছিল,”।

সূত্র: UAE

×

শীর্ষ সংবাদ:

গাজীপুরে দুই ট্রেনের সংঘর্ষ, আহত অর্ধশত
জেনে নিন এসএসসির ফল প্রকাশের তারিখ
যে কারণে ইতালির ভিসা পেতে দেরি হচ্ছে, জানাল দূতাবাস
তীব্র তাপদাহের পর ঢাকায় স্বস্তির বৃষ্টি
মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে
১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা
শনিবার মাধ্যমিক, রোববার খুলছে প্রাথমিক বিদ্যালয়
শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ
স্মার্ট ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না ৫ লাখ আবেদনকারী, শঙ্কায় চালকরা
ঢাকায় পৌঁছেছে ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ
সীমান্ত থেকে ১০ জেলেকে অপহরণ করেছে আরাকান আর্মি
অর্থ আত্মসাৎ মামলায় ইউনূসহ ১৪ জনের জামিন
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া
বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয়,অথচ বাইডেন চুপ!