ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জবিতে আরো দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগ 

প্রকাশিত: ১৯:০৮, ১৮ মার্চ ২০২৪

জবিতে আরো দুই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ দেওয়ায় হত্যাসহ বহিষ্কারের হুমকি পাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ফিল্ম ও টেলিভিশন বিভাগের এক শিক্ষার্থী। ফলে নিরাপত্তা চেয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের কার্যালয়ে অভিযুক্ত শিক্ষক আবু শাহেদ ইমন ও বিভাগের চেয়ারম্যান জুনায়েদ আহমেদ হালিমের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী।

সোমবার (১৮ মার্চ) বিকেলে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে অভিযোগ দেওয়ার পরে সাংবাদিকদের অভিযোগের বিষয়ে তিনি এ কথা জানান।

ওই শিক্ষার্থী বলেন, ‘আমার বিভাগের শিক্ষক আবু শাহেদ ইমন আমাকে যৌন হেনস্তা করেছে। এ অভিযোগ দেওয়ার পর থেকে বিভাগের চেয়ারম্যান ও অভিযুক্ত শিক্ষক আমাকে সেটি তুলে নিতে নানাভাবে চাপ দিতে থাকে। এতে আমি রাজী না হওয়ায় তারা আমকে হাত-পা কেটে হত্যা করাসহ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের হুমকি দেন। আমাকে এক ঘরে করে দেওয়া হয়। আমাকে বিভিন্ন পরীক্ষায় শূন্য নম্বর দিয়ে ফেল করানো হয়। অনার্সের ফাইনালের ভাইবায় আমাকে ফেল করানো হয়।’

অভিযোগে শিক্ষার্থী জানায়, ২০২১ সালে আবু সাহেদ ইমন তাকে যৌন হেনস্তা করে। তারপর অভিযোগ দেওয়া হলে তার জীবনে নেমে আসে নানা নির্যাতনের খড়গ। সম্প্রতি একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় যৌন হয়রানি ও নানা নিপীড়নের বিরুদ্ধে এ শিক্ষার্থী সোচ্চার হন। সেখানেই অবন্তিকার ব্যপারে কথা বলতে গিয়ে নিজের প্রসঙ্গও আসে।

গণমাধ্যমে নিজের সঙ্গে ঘটে যাওয়া এসব বিষয় নিয়ে কথা বলেন ভুক্তভোগী শিক্ষার্থী কাজী ফারজানা মিম। এরপর থেকে তাকে হত্যাসহ বহিস্কারের হুমকি দেওয়া হচ্ছে।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমাকে একঘরে করে দেওয়া হয়েছে। আমি স্বাভাবিক জীবন-যাপন করতে পারছি না। কখন আমাকে মেরে ফেলা হয় সেটা জানি না। শুধু আমি না, আমার পরিবারকেও নানাভাবে হুমকি-ধামকি দেওয়া হচ্ছে এবং হেনস্তা করছে। বর্তমান এ অবস্থা থেকে বাঁচতে ডিবি কার্যালয়ে অভিযোগ দিয়েছি।’

অভিযোগের বিষয়ে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘এর আগে এ ছাত্রী বিভিন্ন জায়গায় বিচার দিয়েছেন। কিন্তু তিনি বিচার পাননি বলে অভিযোগ করেছেন। মিমের অভিযোগ পেয়েছি। তার নিরাপত্তার বিষয়টি আমরা নিশ্চিতের চেষ্টা করবো। তাকে হুমকি-ধামকি দেওয়ার বিষয়টি খতিয়ে দেখবে ডিবির সাইবার টিম।

এছাড়াও আরও কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা ছাত্র কর্তৃক যৌন হয়রানীর বিষয়ে অভিযোগ আসে তবে ডিবিতে লিখিত অভিযোগ দেওয়ার কথা জানান তিনি।

 

এম হাসান

×