আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যত্নে থাক আপনার ক্যামেরা

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫
যত্নে থাক আপনার ক্যামেরা

অনেকেই আছেন যাঁরা কিনা ব্যস্ততার কারণে তাদের ক্যামেরার যতœ নিতে পারেন না। আবার অনেকেই আছেন যাঁরা জানেনই না কিভাবে ক্যামেরার যতœ নিতে হয়। প্রতিদিন ক্যামেরার পেছনে মাত্র পাঁচ থেকে ১০ মিনিট সময় ব্যয় করলে একদিকে ক্যামেরা যেমন থাকবে ঝা চকচকে, ঠিক তেমনি ক্যামেরাও কাজ করবে নতুনের মতো।

বিজ্ঞানীদের মতে, ক্যামেরা যত বেশি ব্যবহার করা হবে- ক্যামেরা নষ্ট হওয়ার আশঙ্কাও তত বেশি বাড়তে থাকবে। তবে সঠিক সময়ে সঠিক যতেœর মাধ্যমে ক্যামেরা নষ্ট হওয়ার আশঙ্কা অনেকাংশে লাঘব করা সম্ভব হয়। বিভিন্ন উপায়ে ক্যামেরার যতœ নেয়া যায়। এক্ষেত্রে ক্যামেরা যতেœর ব্যাপারে রয়েছে কিছু টিপস-

* ক্যামেরার প্রধান শত্রু হচ্ছে পানি এবং ধুলা-বালি। তাই ক্যামেরাকে যথাসম্ভব পানি ও ধুলা-বালি থেকে দূরে সরিয়ে রাখাই শ্রেয়।

* অপেক্ষাকৃত ঠাণ্ডা জায়গায় ক্যামেরা রাখতে হয়। এতে ছত্রাক বা ফাঙ্গাস আক্রমণের ভয় থাকে না।

* নতুন ক্যামেরা কেনার পর অবশ্যই লেন্সের বিভিন্ন আকৃতি অনুযায়ী পাতলা কাঁচের তৈরি ফিল্টার এবং ক্যামেরার স্ক্রিনে প্লাস্টিকের তৈরি স্ক্রীন প্রটেক্টর লাগানো উত্তম। এতে লেন্স এবং স্ক্রিনে কোন রকমের দাগ পড়া থেকে ক্যামেরাকে রক্ষা করে।

* প্রতিবার ক্যামেরা ব্যবহারের পর বডি থেকে ব্যাটারি খুলে রাখা আবশ্যক। নতুবা ব্যাটারির ভেতরে থাকা ধাতব পদার্থের কারণে ক্যামেরা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

* ক্যামেরা ব্যবহারের পর মাইক্রোফাইবার কাপড় দিয়ে লেন্স পরিষ্কার করা উত্তম।

* কম্পিউটারে ছবি নেয়ার সময় কার্ড রিডার ব্যবহার না করে ক্যামরার সঙ্গে থাকা কেবল ব্যবহার করা উত্তম।

* অনেক সময় ছবি তোলার ক্ষেত্রে লেন্স পরিবর্তন করার প্রয়োজন হয়। ধুলা-বালি যাতে ক্যামেরার ভেতর প্রবেশ করতে না পারে, সে ক্ষেত্রে সজাগ দৃষ্টি রাখতে হবে।

* ক্যামেরা বহনের ক্ষেত্রে যথাযথ ব্যাগ ব্যবহার করা আবশ্যক।

* ক্যামেরা সবসময় সুতির কাপড় দিয়ে মুড়িয়ে রাখা ভাল। এতে যে কোন ধরনের আঘাত থেকে ক্যামেরাটি রক্ষা পায়।

* ফুল চার্জ দেয়ার পরও যদি ক্যামেরায় চার্জ না দেখায়, সে ক্ষেত্রে ক্যামেরা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। এবং নিকটবর্তী সার্ভিস সেন্টারে নিয়ে যেতে হবে।

* ছবি তোলার পর যত তাড়াতাড়ি সম্ভব তা কম্পিউটারে স্থানান্তর করে নিতে হবে। নতুবা ভাইরাসের আক্রমণে ছবিগুলো নষ্ট হয়ে যেতে পারে।

* ছবি স্থানান্তরের সময় কার্ড রিডারের থেকে সরাসরি ডেটা কেবল থেকে ছবি সংগ্রহ করা উত্তম। কেননা কার্ড রিডার থেকে ছবি আদান-প্রদানের দরুন তা ক্যামেরায় প্রভাব ফেলতে পারে।

* ক্যামেরা ব্যবহারের পর পরই মেনু কমান্ড থেকে ক্যামেরার সেন্সর পরিষ্কার করতে হবে।

* দুই-তিন দিন পরপর পাতলা সুতির কাপড় দিয়ে ক্যামেরা পরিষ্কার করতে হবে।

* ওয়াসার দিয়ে পাম্প করে ক্যামেরার অভ্যন্তরীণ ময়লা সহজেই পরিষ্কার করা সম্ভব।

* ছত্রাক প্রতিরোধে সবচেয়ে কার্যকরী ভূমিকা পালন করে থাকে সিলিকা জেল। ক্যামেরা রাখার ব্যাগে নির্দিষ্ট পরিমাণে সিলিকা জেল দিয়ে রাখলে ক্যামেরা ছত্রাকে সংক্রমণ হবার ভয় থাকে না।

* অনেক সময় বৃষ্টির মধ্যে ক্যামেরা ব্যবহার করতে হয়। সে ক্ষেত্রে ক্যামেরার বডিটি প্লাস্টিক দিয়ে মুড়িয়ে দেয়া উত্তম। কেননা এতে ছত্রাক আক্রমণের কোন সম্ভাবনা থাকে না।

যে ক্যামেরাটি আপনার সুন্দর মুহূর্তগুলোকে অতি যতেœর সঙ্গেহ তুলে রাখে, তার জন্য তো একটু যতœ করাই যায়। আর এই যতেœর ফল কিন্তু ঘুরে-ফিরে পাবেন আপনি নিজেই।

নাসিফ শুভ

প্রকাশিত : ১৬ মার্চ ২০১৫

১৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: