ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

ঠিকাদারের দখলে স্কুলের মাঠ, ঝুঁকিতে শিক্ষার্থীরা

নিজস্ব সংবাদদাতা, ঝিনাইদহ

প্রকাশিত: ২১:২৫, ১০ জুলাই ২০২৪

ঠিকাদারের দখলে স্কুলের মাঠ, ঝুঁকিতে শিক্ষার্থীরা

প্রাইমারী স্কুলের মাঠ ভাড়া নিয়ে ব্যবহার করছেন ঠিকাদার

সদর উপজেলার খড়াশুনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে চলছে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ। এতে লেখাপড়ার অসুবিধাসহ যে কোনো সময় দুর্ঘটনার শিকার হতে পারে শিশু শিক্ষার্থীরা। স্কুল মাঠ ভাড়া দিয়ে সড়কের নির্মাণ সামগ্রী রাখার অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। 
বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, স্কুলের খেলার মাঠে সড়ক সংস্কারের নির্মাণ সামগ্রী রাখা হয়েছে। মাঠের একটি বড় অংশজুড়ে ফেলে রাখা হয়েছে পাথর। মাঠজুড়ে ছড়িয়ে আছে পাথরের কুচি। মাঠের ভেতর রয়েছে ভারি-ভারি যন্ত্র। মাঠের মধ্যে ওঠা-নামা করছে পাথরবোঝাই ট্রাক ও ভারি যন্ত্র। মাঠটির পশ্চিম পাশে রাস্তার সঙ্গে পাথর-বালু মিশ্রণের জন্য প্লান্ট মেশিন বসানো আছে। বিকট শব্দে চলছে সেটি। রাস্তার সঙ্গে মাটি খুঁড়ে পিচ (বিটুমিন) গলানোর চুলা স্থাপন করা হয়েছে।

নির্মাণ সামগ্রীর ধুলাবালি এবং বিটুমিন গলানোর কাজে ব্যবহৃত টায়ার পোড়ানোর কালো ধোঁয়ায় যেন ওই এলাকা আচ্ছন্ন হয়ে আছে। এতে করে মাঠের চরম ক্ষতি হওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের ক্লাস করতে অসুবিধাসহ শিশু-কিশোরদের খেলাধুলা বন্ধ হয়ে গেছে। এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ফলে স্থানীয় বাসিন্দা ও বিদ্যালয়ের শিশু কিশোর শিক্ষার্থীরা পড়েছে চরম স্বাস্থ্যঝুঁকিতে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির কাছে জানতে চাইলে তারা বলছেন তাদের না জানিয়ে এগুলো করা হচ্ছে। শুক্রবার রাতের আঁধারে এটি ফেলা হয়েছে। তারা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারকে মৌখিকভাবে জানিয়েছেন। 
নলডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম রিপন জানান, বিষয়টি আমি অবগত আছি। তাদের একাধিকবার বলার পরেও তারা কোনো গুরুত্ব না দেওয়ায় এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। 
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার খালেকুজ্জামান জানান, বিষয়টি প্রধান শিক্ষক আমাকে জানিয়েছেন। আমি ছুটিতে থাকায় ব্যবস্থা নিতে পারছি না। অফিসে এসে বিষয়টি দেখব।

×