ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

১০০ কিলোমিটার পথ ঘুরে নদীতে স্যাটেলাইট ট্যাগ নিয়ে সুন্দরবনের কুমির

নিজস্ব সংবাদদাতা, পিরোজপুর

প্রকাশিত: ১৯:২২, ২৯ মার্চ ২০২৪; আপডেট: ১৯:২৫, ২৯ মার্চ ২০২৪

১০০ কিলোমিটার পথ ঘুরে নদীতে স্যাটেলাইট ট্যাগ নিয়ে সুন্দরবনের কুমির

কুমির

লোনা পানির কুমিরের আচরণ ও গতিবিধি গবেষণার জন্য সম্প্রতি সুন্দরবনের ৪টি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত করা হয়। এর মধ্যে ৩টি কুমির সুন্দরবন ও লবণাক্ত পানিতে ঘোরাঘুরি করলেও একটি চলে আসে পিরোজপুরের দিকে। এই অঞ্চল সাধু পানির এলাকা হিসাবে শনাক্ত। 

জানা গেছে, গত তিনদিন ধরে সুন্দরবনের স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমিরটি পিরোজপুরের বিভিন্ন নদ-নদীতে ঘুরছে। যারা নদীতে গোসল করেন বা অন্যান্য কাজ করে থাকেন, তারা পানিতে নামতে ভয় পাচ্ছেন। বুধবার কুমিরটিকে মঠবাড়িয়া উপজেলার মধ্য থেকে যাওয়া তুষখালী নদীতে দেখেছেন স্থানীয়রা। 

স্থানীয় জেলে মো. শফিকুল ইসলাম শেখ জানান, তিনি বুধবার সকালে কুমিরটিকে ভাসতে দেখেছেন। তার পিঠের অংশে সাদা কিছু দেখেছেন। পরে স্থানীয়দের মাধ্যমে জেনেছেন এটি স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো সুন্দরবনের কুমির। 

সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের তত্ত্বাবধায়ক মো. আজাদ কবির বলেন, ১৫ দিন আগে সুন্দরবনের লবণাক্ত পানির ৪টি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে ছেড়ে দেওয়া হয়। এর মধ্যে ৩টি কুমির সুন্দরবন এলাকায় অবস্থান করলেও একটি কুমির অন্যত্র চলে যায়। আমরা জানতে পেরেছি, এখন ওই কুমিরটি রয়েছে পিরোজপুরের নদ-নদীতে। 

তিনি বলেন, গত ১২ দিনে কুমিরটি ১০০ কিলোমিটার পথ ঘুরেছে। নিজের জন্য কোনো নিরাপদ স্থান পেতে তার এমন পথ চলা বলে ধারণা করা হচ্ছে। গত ১৩ মার্চ প্রথমে ২টি ও এর তিনদিন পরে আরও ২টি কুমির অবমুক্ত করা হয়। সেই ২টির একটি কুমির এটি। অবমুক্ত করা ৪ কুমিরের মধ্যে ২টি পুরুষ ও ২টি নারী।
 

এসআর

×