ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

তৃতীয় বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে উইন্ডিজ!

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ২২ মে ২০২৪

তৃতীয় বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে উইন্ডিজ!

সাবেক ক্যারিবিয়ান তারকা ড্যারেন সামি

২০০৭ সালে প্রথম টি২০ বিশ্বকাপেই বাজিমাত করে ভারত। দীর্ঘ দেড় দশকেও মোড়ল দেশটি আর শিরোপা পুনরুদ্ধার করতে পারেনি। অথচ এরই মধ্যে দুইবার করে টি২০ বিশ্বকাপ জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। ২০১২ ও ২০১৬ সালে ড্যারে সামির নেতৃত্বে প্রথম দ্বিমুকুট উঠেছিল ক্যারিবীয়দের মাথায়। এরপর অবশ্য কেটে গেছে ৮ বছর।

এবার ঘরের মাঠে মার্কিন যুক্তরাষ্ট্রকে নিয়ে নবম টি২০ বিশ্বকাপের আয়োজক উইন্ডিজ। সেই সামি এখন রঙিন পোশাকে দলটির প্রধান কোচের ভূমিকায়, ‘আমরা জানি কীভাবে বিজয়ী দল নির্বাচন করতে হয়। আমরা আগেও এমন দল নির্বাচন করেছি। দলটি নিয়ে আমরা বেশ উচ্ছ্বসিত ও উজ্জীবিত। এটা আসলে দারুণ একটি সময়। আমাদের বিশ্বকাপের প্রস্তুতি মাত্র শুরু হয়নি। এটা হয়েছিল অস্ট্রেলিয়া বিশ্বকাপ শেষ হওয়ার পর পরই। সবকিছু মিলিয়ে আমার মনে হয় আমরা তৃতীয় বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে আছি।’
সামির নেতৃত্বে শ্রীলঙ্কাকে ১০১ রানে অলআউট করে ২০১২ সালে প্রথম টি২০ বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। তাদের গ্যাংনাম স্টাইল গানের সঙ্গে ড্যান্স এখনো মনে আছে ক্রিকেটপ্রেমীদের। এরপর ২০১৬ সালে ভয়-ডরহীন দাপুটে ক্রিকেট খেলে ইংল্যান্ডকে উড়িয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তোলে তারা।

কার্লোস ব্রেথওয়েটের পরপর চার বলে হাঁকানো সেই চার ছক্কার কথাও মনে আছে ক্রিকেটপ্রেমীদের। এরপর কেটে গেছে ৮ বছর। ক্যারিবিয়ানরা আর টি২০ বিশ্বকাপ জিততে পারেনি। ২০২১ ও ২০২২ আসরে তো সুবিধাই করতে পারেনি। তবে এবার বিশ্বকাপের আয়োজক তারা। ঘরের মাঠে বিশ্বকাপ বলেই হয়তো কোচ ড্যারেন সামি আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন।

×