ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউরোর ফেভারিট হলেও কঠিন বললেন দেশম

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:৫৪, ৩ মে ২০২৪

ইউরোর ফেভারিট হলেও কঠিন বললেন দেশম

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম

আগামী জুনে জার্মানিতে অনুষ্ঠিত হবে ইউরোর ১৭তম আসর। এই আসরের অন্যতম ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সকে। তা মানছেন দেশটির কোচ দিদিয়ের দেশমও। তবে ফেভারিট হলেও গ্রুপ কঠিন হওয়ায় তার দলকে অগ্নিপরীক্ষার সম্মুখীন হতে হবে বলে স্বীকার করেছেন তিনি।
এ প্রসঙ্গে ২০২২ সালে কাতার বিশ্বকাপের ফাইনালিস্ট দলের কোচ দিদিয়ের দেশম বলেন, ‘এখানে সেখানে যা বলা হচ্ছে আমি তার সবকিছুর বিরুদ্ধে গিয়ে কথা বলব। আমরা একটি কঠিন গ্রুপে পড়েছি। সবাই হয়তো বলবে ইউরো ২০২৪ সালের গ্রুপ পর্বের বাধা ফ্রান্স সহজেই পার করতে পারবে।’ ১৭ জুন অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোর মিশন শুরু করবে এমবাপে-গ্রিজম্যানরা।

তার চারদিন পর ‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। ২৫ জুন পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্বের ম্যাচ শেষ করবে তারা। ৫৫ বছর বয়সী দেশম মনে করেন ইউরোতে খেলতে আসা কোনো দলই সহজ নয়। সেইসঙ্গে কোনো দলকেই ছোট করে দেখতেও নারাজ ফ্রান্সের কোচ, ‘নেদারল্যান্ডস এখনো বিশ^ ফুটবলে দাপট দেখাচ্ছে। ২০২৩ সালের মার্চে আমরা যখন তাদের ৪-০ গোলে হারিয়েছিলাম তখন তারা একটি ভঙ্গুর দল ছিল। ওই দলে তাদের কয়েকজন তারকা খেলোয়াড় অনুপস্থিত ছিল। পোল্যান্ডও দল হিসেবে বেশ শক্তিশালী। তারা রবার্ট লেভানডোস্কির মতো একজন খেলোয়াড়ের ওপর নির্ভর করে এ পর্যন্ত এসেছে।

অস্ট্রিয়াও বেশ সংঘবদ্ধ দল। অতি সম্প্রতি তারা জার্মানিকে হারিয়েছে। এখানে প্রতিটি দলকেই আলাদা আলাদাভাবে মেপে দেখতে হবে। প্রথম লক্ষ্যস্থির করতে হবে কিভাবে প্রথম রাউন্ড পার করা যায়। অন্য দেশের মতো আমাদেরও এগিয়ে যাবার যথেষ্ট সম্ভাবনা আছে। কিন্তু শুরুতেই আমাদের সেমিফাইনাল ও সম্ভাব্য ফাইনাল নিয়ে চিন্তা করলে চলবে না। ইউরোতে প্রতিটি ম্যাচই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ দলের মধ্যে আটটি দলই এখানে অংশ নেয়।’

×