ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আবারও রিবাকিনা-সাবালেঙ্কার লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৬, ৩ মে ২০২৪

আবারও রিবাকিনা-সাবালেঙ্কার লড়াই

কাজাখ টেনিস তারকা এলিনা রিবাকিনা

মাদ্রিদ ওপেনে দুর্বার গতিতে ছুটছেন এরিনা সাবালেঙ্কা। স্পেনের রাজধানীর এই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ইনফর্ম মিরা আন্দ্রিভাকেও উড়িয়ে দিলেন তিনি। বৃহস্পতিবার শেষ আটের ম্যাচে বেলারুশ সুন্দরী ৬-১ এবং ৬-৪ গেমে পরাজিত করেন আন্দ্রিভাকে। শিরোপা ধরে রাখার পথে সেমিফাইনালে তার বড় বাধা এখন সেই চেনা প্রতিপক্ষ এলিনা রিবাকিনা।

কাজাখস্তানের এই তারকা অবশ্য শেষ আটের বাধা অতিক্রম করতে রীতিমতো ঘাম ঝরিয়েছেন। কোয়ার্টার ফাইনালে তিন সেটের কঠিন লড়াইয়ের পর ৪-৬, ৭-৬ (৭/৪) এবং ৭-৫ ব্যবধানে পরাজিত করেন তারই স্বদেশী জুলিয়া পুতিনসেভাকে। এর ফলে রিবাকিনা বনাম সাবালেঙ্কার ফাইনালে ওঠার লড়াইটা বেশ জমজমাটই হবে বলে টেনিসবোদ্ধাদের ধারণা। এটা তাদের ক্যারিয়ারে নবম বারের মতো মুখোমুখি লড়াই।

খুব অল্প সময়ের ব্যবধানেই বিশ্ব টেনিসে একে অপরের শক্তিশালী প্রতিপক্ষ হয়ে উঠেছেন তারা। চলতি মৌসুমে দ্বিতীয়বারের মতো তাদের দ্বৈরথ দেখার সুযোগ পাবেন ভক্ত-অনুরাগীরা। এর আগে চলতি মৌসুমের শুরুতেই একে অপরের মুখোমুখি হয়েছিলেন তারা। ব্রিসবেন ইন্টান্যাশনাল টেনিস টুর্নামেন্টের সেই ম্যাচে রিবাকিনা ৬-০ এবং ৬-৩ গেমে হারিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়নকে। তবে ক্লে কোর্টে এটাই তাদের প্রথম লড়াই হতে চলেছে।
১২ মাস আগে এই মাদ্রিদ ওপেনের চতুর্থ রাউন্ডে ১৬ বছর বয়সী মিরা আন্দ্রিভার মুখোমুখি হয়েছিলেন এরিনা সাবালেঙ্কা। সেই ম্যাচে ৬-৩ এবং ৬-১ গেমে হারিয়ে দুর্দান্ত গতিতে ছুটতে থাকা মিরা আন্দ্রিভার জয়রথ থামিয়ে দিয়েছিলেন বেলারুশ সুন্দরী। এবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হন সেই আন্দ্রিভার। এবারও তরুণ প্রতিভাবান এই খেলোয়াড়ের জয়রথ থামিয়ে সেমিফাইনালে জায়গা করে নিলেন সাবালেঙ্কা।

সেইসঙ্গে মাদ্রিদ ওপেনে টানা ১০ জয় তুলে নিলেন টুর্নামেন্টের দ্বিতীয় বাছাই। আন্দ্রিভাকে হারিয়ে দারুণ খুশি সাবালেঙ্কা। ম্যাচের শেষে তিনি বলেন, ‘আজ যেভাবে আমি খেলেছি এবং জয় পেয়েছি তাতে খুব খুশি। কেননা, সে অবিশ্বাস্য মাপের একজন খেলোয়াড়। যদিওবা বয়সে এখনো সে যথেষ্ট তরুণ। তবে এটা অস্বীকার করার উপায় নেই যে তার বিপক্ষে পরিস্থিতি আমাকে সহায়তা করেছে। আশা করি পারফর্মেন্সের এই ধারাবাহিকতা আমি ধরে রাখতে পারব।’

২০২১ সালে প্রথমবারের মতো মাদ্রিদ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন সাবালেঙ্কা। সেবার অস্ট্রেলিয়ার অ্যাশলে বার্টিকে হারিয়েছিলেন তিনি। পরের মৌসুমে শিরোপা ধরে রাখতে ব্যর্থ হলেও গত মৌসুমে আবারও মাদ্রিদের রানী সাজেন তিনি। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা ইগা সুইয়াটেককে হারিয়ে মাদ্রিদের সিংহাসন পুনরুদ্ধার করেন বেলারুশ সুন্দরী। তার সামনে ইতিহাসের হাতছানি।

পেত্রা কেভিতোভার পর দ্বিতীয় প্রমীলা খেলোয়াড় হিসেবে তিনবার এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়বেন তিনি। ২০২১, ২০১৫ এবং ২০১৮ সালে এই আসরের হ্যাটট্রিক শিরোপা জয়ের কীর্তি গড়েছিলেন চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা। সেই কীর্তি গড়ার পথে সাবালেঙ্কার সামনে বড় বাধা এখন সেমিফাইনালের প্রতিপক্ষ এলিনা রিবাকিনা। 
বিশ্ব টেনিসে এখন দারুণ সময় কাটাচ্ছেন রাশিয়ান বংশোদ্ভূত কাজাখস্তানের এই তারকা। সদ্য সমাপ্ত স্টুটগার্ট ওপেনে চ্যাম্পিয়ন হয়েই মাদ্রিদের মিশন শুরু করেন তিনি। এই আসরের প্রথম তিন ম্যাচেই সরাসরি সেটে জয় তুলে নিয়েছিলেন রিবাকিনা। কিন্তু কোয়ার্টার ফাইনালেই ঘাম ঝরেছে তার। প্রথম সেটেই হেরে যাওয়ার পর ২ ঘণ্টা ৪৮ মিনিটের রুদ্ধশ্বাস লড়াই শেষে বাকি দুই সেট জিতে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেন তিনি।

×