ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

শেষটা স্মরণীয় করতে চান ক্লপ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৭, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

শেষটা স্মরণীয় করতে চান ক্লপ

লিভারপুলের কোচ জার্গেন ক্লপ

চলতি মৌসুম শেষেই লিভারপুলের কোচ পদ ছাড়ছেন জার্গেন ক্লপ। এ ঘোষণা আগেই দিয়ে রেখেছেন ৫৬ বছর বয়সী জার্মান। তাইতো প্রিয় অ্যানফিল্ডে শেষটা স্মরণীয় করতে বদ্ধপরিকর তিনি। এ মিশনে সবশেষ ইংলিশ লিগ কাপ জিতেছেন ফাইনালে চেলসিকে ১-০ গোলে হারিয়ে। এ ট্রফি জয়কে ক্যারিয়ারের সবচেয়ে স্পেশাল হিসেবে উল্লেখ করেছেন ক্লপ। 
ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের বহু কাক্সিক্ষত শিরোপা ধরা দিয়েছে ক্লপের হাত ধরে। প্রিমিয়ার লিগে তিন দশকের খরার অবসান হয়েছে। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও সাফল্য মিলেছে। ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ আরও কত সাফল্য। ইংলিশ লিগ কাপের শিরোপা সেখানে নিচের দিকেই থাকার কথা! কিন্তু ক্লপের হিসাব ভিন্ন। এবারের লিগ কাপের শিরোপাকেই নিজের ক্যারিয়ারের সবচেয়ে স্পেশাল ট্রফি বলছেন।

লিভারপুল ও ক্লপের জন্য কেন এই শিরোপা বিশেষ কিছু, তা বুঝতে হলে জানতে হবে ম্যাচের প্রেক্ষাপট। চোট জর্জর দলে একাদশ সাজানোই ক্লপের জন্য ছিল বড় চ্যালেঞ্জ। শেষ পর্যন্ত একাডেমি থেকে উঠে আসা একগাদা তরুণ ফুটবলারকে নিয়ে জোড়াতালি দিয়ে দল সাজাতে বাধ্য হন ক্লপ। সেই দলটিই শেষ পর্যন্ত জিতে নিয়েছে ফাইনাল মহারণ। ম্যাচজুড়ে চেলসির দাপটই ছিল বেশি। কিন্তু তারা পেরে ওঠেনি ক্লপের প্রতিজ্ঞাবদ্ধ তরুণদের সামনে।

১৯ বছর বয়সী দুই ফুটবলার জেমস ম্যাককনেল ও ববি ক্লার্ক। ১৮ বছর বয়সী জেডেন ড্যানস ও ২১ বছর বয়সী জ্যারেল কুয়াসাহকে মাঠে নামান কোচ। মূল দলের হয়ে তাদের ম্যাচ খেলার অভিজ্ঞতা ছিল খুব কম। কিন্তু মাঠের পারফর্ম্যান্সে তা বুঝতে দেননি তারা। প্রবল চাপের মধ্যেই দারুণ ধীরস্থির ও পরিণত ছিল তাদের খেলা। লিভারপুলের হয়ে আগেও লিগ কাপ জিতেছেন ক্লপ। ইংলিশ প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ, ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও জিতেছেন।

জার্মানিতে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দুইবার জিতেছেন বুন্দেসলিগা। সেখানেও জিতেছেন লিগ কাপ, জার্মান সুপার কাপ। কিন্তু তার সমৃদ্ধ এই কোচিং ক্যারিয়ারের সেরা শিরোপা বলছেন এবারের ইংলিশ লিগ কাপ জয়কে। এ প্রসঙ্গে ক্লপ বলেন, আমাকে বলা হয়েছিল এই শিশুদের নিয়ে ট্রফি জেতা যায় না। এটা এখন নতুন করে লিখুন। ২০ বছরের ক্যারিয়ারে আমার জেতা সবচেয়ে স্পেশাল ট্রফি এটা। 
ক্লপ বলেন, অনেক সময়ই আমাকে জিজ্ঞেস করা হয়, এটা নিয়ে গর্বিত কি না। ওটা নিয়ে কতটা গর্বিত। ভালো লাগত যদি প্রায়ই বলতে পারতাম যে আমি গর্বিত। তবে এ ম্যাচে সবকিছুর জন্যই আমি গর্বিত। এতটা স্পেশাল ছিল এটা। কারণ পরিস্থিতিটা দেখুন আপনারা। খেলার আগে আমরা সমস্যায় জর্জরিত ছিলাম। খেলা চলার সময় সমস্যা আরও বেড়ে যায়। তার পরও আমরা জিতেছি। যে কারণে আমি কখনোই ভুলব না। অন্য কেউ যদি এভাবে না দেখে, আমার আপত্তি নেই।

×