ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০

অবশেষে বাংলাদেশের হয়ে খেলবেন হামজা

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৪৮, ১ মার্চ ২০২৪

অবশেষে বাংলাদেশের হয়ে খেলবেন হামজা

ইংলিশ প্রিমিয়ার লিগে আলোচিত ফুটবলার হামজা চৌধুরী

দীর্ঘদিন ধরেই হামজা দেওয়ান চৌধুরীর নাম বাংলাদেশের ফুটবলে ঘুরে ফিরে আসছে। বিশেষ করে ২০২০ সালে ইংলিশ ক্লাব লিচেস্টার সিটির হয়ে চোখ ধাঁধানো পারফর্ম্যান্সের পর বারবার সামনে আসতে থাকে তার নাম। ওই বছরের ১ জানুয়ারি ইংলিশ প্রিমিয়ার লিগে লিচেস্টারের হয়ে একটি গোল করেন বাংলাদেশী বংশোদ্ভূত ডিফেন্সিভ মিডফিল্ডার হামজা চৌধুরী। বদলি হিসেবে নেমে ম্যাচ শেষের তিন মিনিট আগে প্রায় ২০ গজ দূর থেকে দূরপাল্লার শটে দৃষ্টিনন্দন গোলটি করেছিলেন তিনি। পেশাদার ক্যারিয়ার শুরুর পর যা হামজার প্রথম গোল। 
এখন পর্যন্ত লিচেস্টারের হয়ে ওই একটি গোলই করেছেন তিনি। গোলটির পর ঝাকড়া চুলের হামজাকে অভিনন্দনে ভাসাতে থাকেন বাংলাদেশের খেলাপাগল মানুষ। সেই সঙ্গে তাকে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে খেলানো যায় কিনা এ নিয়েও আলোচনা শুরু হয়। সম্প্রতি আবারও হামজার বাংলাদেশের জার্সিতে খেলার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে।

ফিলিস্তিনের বিরুদ্ধে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে গুঞ্জন নতুন করে ডালপালা গজায়। যদিও গুঞ্জন এবারও হাওয়ায় মিলিয়ে গেছে। তবে বাংলাদেশ কোচ জ্যাভিয়ের ক্যাবরেরা মনে করেন, এই সম্ভাবনা একদিন সত্যি হতেই পারে। ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে বুধবার ২৮ জনের দল ঘোষণা করেছেন ক্যাবরেরা। এর আগের কয়েকদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশী বংশোদ্ভূত ইংলিশ ডিফেন্সিভ মিডফিল্ডার হামজার লাল-সবুজের জার্সিতে খেলার সম্ভাবনা নিয়ে চাউর হয় নানা গুঞ্জন।
প্রথম বাংলাদেশী হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা হামজার বাংলাদেশের হয়ে খেলা নিয়ে নানা কথা শোনা যাচ্ছে অনেক দিন ধরেই। লিচেস্টার সিটির সাবেক ফুটবলার এর আগে নিজেই ইঙ্গিত দিয়েছিলেন পিতৃভূমি বাংলাদেশের হয়ে খেলার। তবে ইংল্যান্ডের অনূর্ধ্ব-২১ দলে খেলা হামজা শুরুর দিকে ইংল্যান্ড জাতীয় দলে খেলাকেই বেশি প্রাধান্য দিয়েছিলেন।

দিনকয়েক আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি ও ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদও ইতিবাচক ইঙ্গিত দেন হামজা ইস্যুতে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বাফুফে ভবনে সৌদি আরবের ক্যাম্প, বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে ফিলিস্তিনের বিরুদ্ধে ম্যাচের দল ও লক্ষ্য নিয়ে কথা বলেন জাতীয় দলের কোচ ক্যাবরেরা। সেখানে সঙ্গতকারণেই উঠে আসে হামজার প্রসঙ্গ। 
স্প্যানিশ কোচ সংবাদ সম্মেলনে ২৬ বছর বয়সী হামজাকে নিয়ে ইতিবাচক কথা বলেন। ক্যাবরেরা বলেন, ‘আজ হোক, কাল হোক হামজা বাংলাদেশের হয়ে খেলবেই।’ মার্চে বিশ্বকাপ বাছাইপর্বে ফিলিস্তিনের বিরুদ্ধে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। এ লক্ষ্যে শনিবার জাতীয় দল দল সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করতে ঢাকা ত্যাগ করবে।

তার আগে হামজাকে নিয়েই আলোচনা চলছে বেশি। বাংলাদেশ কোচ বলেন, ‘আমার মনে হয়, আমরা হামজাকে নিয়ে ইতিবাচক হতেই পারি। তবে এ ব্যাপারে বাফুফে আরও ভালো করে বলতে পারবে। মার্চ বা জুনের উইন্ডোতে হামজা বাংলাদেশের হয়ে খেলতে পারবে কি না, সেটি হয়তো অপ্রাসঙ্গিক। কিন্তু এটা বলাই যায়, হামজা বাংলাদেশের হয়ে খেলবে। শীঘ্রই হামজার ব্যাপারটি বাস্তব হয়ে যাবে।’
ইংলিশ ক্লাব লিচেস্টার সিটির একাডেমি থেকে উঠে আসা হামজা ক্লাবটির মূল দলে খেলা শুরু করেন ২০১৫ সালে। তবে প্রথম দুই বছর ধরে খেলেছেন বার্টন অ্যালবিওনে। ২০১৭ সালে লিভারপুলের বিরুদ্ধে ইংলিশ লিগ কাপের ম্যাচ দিয়ে লিচেস্টার সিটির জার্সিতে অভিষেক হয় হামজার। ইংলিশ প্রিমিয়ার লিগে অভিষেক হয় ওই বছরের নভেম্বরে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে। লিচেস্টারের হয়ে ইংলিশ এফএ কাপ ও কমিউনিটি শিল্ড জয় করা হামজা এখন ২০২২-২৩ মৌসুম থেকে ধারে খেলছেন ওয়াটফোর্ডে। এই দলটি ইংলিশ ফুটবলের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপে খেলছে। 
ফিলিস্তিনের বিরুদ্ধে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান গেমসের বাছাইয়ে দুই লেগে মুখোমুখি হবে বাংলাদেশ। সূচিতে ২১ মার্চ হোম ম্যাচটি খেলার কথা থাকলেও ফিলিস্তিনের অনুরোধে ওই তারিখে অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। বাংলাদেশের অ্যাওয়ে অর্থাৎ ফিলিস্তিনের হোম ম্যাচটি হবে কুয়েতে। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসের দিনে কিংস অ্যারানায় হবে হোম ম্যাচটি। গত বছর সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বাংলাদেশ কন্ডিশনিং ক্যাম্প করেছিল সৌদি আরবে।

দুই দেশের সঙ্গে একটি দ্বিপক্ষীয় চুক্তি আছে। যে কারণে সৌদি ফুটবল ফেডারেশন তাদের দেশে কন্ডিশনিং ক্যাম্প করতে বাংলাদেশকে বিশেষ সুবিধা দিয়ে থাকে। এ কারণে বিশ্বকাপ বাছাইয়ের মার্চে ফিলিস্তিনের বিরুদ্ধে ম্যাচ দুটির জন্য সৌদিতেই ক্যাম্প করতে যাচ্ছে লাল-সবুজের দেশ।

×