ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জিম্বাবুয়ের বিপক্ষে পরীক্ষা টাইগারদের

আজ সিরিজের প্রথম টি২০

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৫৩, ৩ মে ২০২৪

আজ সিরিজের প্রথম টি২০

ট্রফি হাতে দুই অধিনায়ক সিকান্দার রাজা ও নাজমুল হোসেন শান্ত

ইতোমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আসন্ন টি২০ বিশ^কাপের দল দিয়ে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও দলটি গণমাধ্যমে প্রকাশ করা হয়নি। সে কারণে জিম্বাবুয়ের বিপক্ষে আজ থেকে শুরু হতে যাওয়া টি২০ সিরিজে পরীক্ষা সব ক্রিকেটারের জন্যই। কারণ গোপনে আইসিসির কাছে দেওয়া বিশ^কাপ স্কোয়াডে যে কোনো কারণেই হোক ২৫ মে পর্যন্ত পরিবর্তন করার সুযোগ রয়েছে।

তাই জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ৩ ম্যাচের জন্য ঘোষিত ১৫ জনের স্কোয়াড যেমন বিশ^কাপের জন্য চূড়ান্ত নয়, তেমনি কেউ বাদ সেটিও বলা যাচ্ছে না। আজ সিরিজের প্রথম টি২০ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে। এই সিরিজ জেতার লক্ষ্য বাংলাদেশের অবশ্যই থাকবে, তবে মূলত কয়েকজনের জন্য বড় পরীক্ষা হবে এই সিরিজ।

যারা দীর্ঘ সময় পর ফিরেছেন এবং যারা ফর্মহীন তাদের চ্যালেঞ্জ নিজেদের সামর্থ্য প্রমাণ করার। সফরকারী জিম্বাবুয়ে প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশের। তারা এবার বিশ^কাপ খেলার সুযোগ পায়নি। পুরনো-নতুন কিছু খেলোয়াড়কে নিয়ে এবার নিজেদের পরবর্তী বিশ^কাপের জন্য গুছিয়ে নেওয়ার চেষ্টা তাদের।
জিম্বাবুয়ের বর্তমানে বিশ^ ক্রিকেটে তেমন ভালো সময় যাচ্ছে না। গত দুইবার (২০১৯ ও ২০২৩) ওয়ানডে বিশ^কাপ খেলতে পারেনি তারা। এ ছাড়া টি২০ বিশ^কাপে অংশ নিতে পারেনি ২০২১ সালে এবং এবারও তারা বিশ^কাপের বাছাই থেকে বাদ পড়েছে। সবমিলিয়ে গত ৪/৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে উত্থান-পতনের মধ্য দিয়েই যাচ্ছে জিম্বাবুয়ে। সম্প্রতি তারা আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার কাছেও সিরিজ হেরেছে। সে কারণে ভবিষ্যতের দিকে তাকিয়ে এখন পরিকল্পনা শুরু করেছে জিম্বাবুয়ে ক্রিকেট।

এবার বাংলাদেশ সফরে তাদের ঘোষণা করা দলের দিকে তাকালেই সেটি বোঝা যায়। বাংলাদেশের বিপক্ষে কোনো বাড়তি চাপ ছাড়াই খেলার সুযোগ রয়েছে তাদের। ভালো-মন্দ যাই হোক না কেন ম্যাচের ফল সেটি জিম্বাবুয়ে ক্রিকেটের ভবিষ্যতের জন্য বেশ উপকারী হবে। এবার বাংলাদেশ সফরের জন্য বেশ কিছু অনিয়মিত ক্রিকেটারকে দলে ফিরিয়েছে তারা এবং নতুন মুখ হিসেবে সাবেক অধিনায়ক অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে জনাথনকে সুযোগ দেওয়া হয়েছে।

আবার কয়েকজন আছেন বেশ অভিজ্ঞ ও সিনিয়র ক্রিকেটার। অধিনায়ক সিকান্দার রাজা সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার এখন দলের এবং তিনি বর্তমানে বিশে^র অধিকাংশ শীর্ষ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আসরে খেলছেন নিয়মিত। পেস বোলিংয়ে রিচার্ড এনগ্রাভা ও ব্লেসিং মুজারাবানিও বিশ^মানের তারকা। অভিজ্ঞ শন উইলিয়ামস ও ক্রেইগ আরভিনও আছেন। সবমিলিয়ে জিম্বাবুয়ে এখন যেমন দলই হোক না কেন, খুব সহজেই তাদের বিপক্ষে অনায়াস জয় পায় বাংলাদেশ এমনও নয়। দুই দলের মধ্যে সর্বশেষ ৫ টি২০ ২০২২ সালে হয়েছে। জিম্বাবুয়ে ২টি ম্যাচ জিতেছে এবং সেবার বিশ^কাপে প্রায় জিতে যাওয়া ম্যাচটি মাত্র ৩ রানে হেরেছে। 
এই পরিসংখ্যান থেকে নিশ্চিত করেই বলা যায়, জিম্বাবুয়ের বিপক্ষে গা ছাড়া ভাব নিয়ে খেলতে গেলেই সমস্যায় পড়বে বাংলাদেশ। তাছাড়া সিরিজের প্রথম ৩ টি২০তে দুই অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান নেই। তাদের বিকল্প হিসেবে অন্যদের সুযোগ দেওয়া হয়েছে। তাছাড়া সর্বশেষ সিরিজে খেলা দলেরও অনেকে এবার নেই।

নিয়মিত খেলা লিটন কুমার দাস ধারাবাহিকভাবেই বর্তমানে ব্যাট হাতে ব্যর্থ। তাই টপঅর্ডারে পরীক্ষা দেবেন প্রথমবার টি২০ দলে ডাক পাওয়া তরুণ বাঁহাতি ওপেনার তানজিদ হাসান তামিম। হয়তো আজকের ম্যাচেই ১৫ ওয়ানডে খেলা এ ওপেনার টি২০ অভিষেক ক্যাপ মাথায় দেবেন। তার সঙ্গে লিটনই ওপেনিং করবেন। তাই প্রতিশ্রুতিশীল তানজিদকে নিয়ে অনেক প্রত্যাশা সবার। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি, সেঞ্চুরিও এসেছে।

এ ছাড়া ৩ টি২০ খেলা টপঅর্ডার পারভেজ হোসেন ইমন আছেন, তিনিও হয়তো পরীক্ষায় অবতীর্ণ হওয়ার সুযোগ পাবেন। সবচেয়ে বড় পরীক্ষা মোহাম্মদ সাইফউদ্দিনের। অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে চলা তার ক্যারিয়ারে আবার সুবাতাস বইতে শুরু করেছে। দীর্ঘ ১৮ মাস পর আবার জাতীয় দলে ফিরেছেন এ পেস অলরাউন্ডার। ২০২২ সালের টি২০ বিশ^কাপের ঠিক আগে বাদ পড়েছিলেন তিনি বাজে পারফর্ম্যান্সের কারণে।

এরপর দীর্ঘ ইনজুরি কাটিয়ে ও ফিটনেস সমস্যা থেকে উত্তরণ ঘটিয়ে বিপিএল ও ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে (ডিপিএল) নিজেকে মেলে ধরেই আবার ফিরেছেন তিনি। এবার তার চ্যালেঞ্জ আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে মেলে ধরার। কিছুটা ভালো করতে পারলেই বিশ^কাপ স্কোয়াডে ঠাঁই করে নেবেন তিনি। একজন পেস অলরাউন্ডার বাংলাদেশের বিশ^কাপ স্কোয়াডে অত্যন্ত জরুরি এবং দেশের মানুষ কায়মনবাক্যেই সাইফউদ্দিন যেন ভালো কিছু করেন সেই আশা করছে। 
সম্প্রতি কয়েকটি ম্যাচ খেলে আলো ছড়ানো জাকের আলী অনিক ও রিশাদ হোসেনের জন্য চ্যালেঞ্জ এই সিরিজেও ভালো কিছু করে নিজেদের যোগ্যতা আরও ভালোভাবে প্রমাণ করার। যদিও বিশ^কাপ স্কোয়াডে তাদের জায়গা পাওয়া অনেকটাই নিশ্চিত। কিন্তু ফিরে আসা আফিফ হোসেন ধ্রুব এখনো নিশ্চিত না, সুযোগ পাওয়ামাত্র নিজেকে ভালোভাবেই প্রমাণ করতে হবে তার।

এ ছাড়া শেখ মেহেদি হাসানের জন্যও চ্যালেঞ্জ থাকছে, একেবারেই ব্যর্থ হলে তার জায়গায় বিশ^কাপ স্কোয়াডে ঢুকে পড়বেন মেহেদি হাসান মিরাজ। বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম সুযোগ পেয়েছেন আরেকবার, তাকেও সামর্থ্য প্রমাণ করতে হবে। আজ থেকে শুরু হওয়া টি২০ সিরিজে তাই অনেক চ্যালেঞ্জ রয়েছে ক্রিকেটারদের জন্য। টানা দুই সপ্তাহের তীব্র তাপপ্রবাহের পর মে মাসের শুরুতে তাপমাত্রা কমে এসেছে এবং চট্টগ্রামে বৃষ্টিও হয়েছে বৃহস্পতিবার। চলতি সপ্তাহেও বন্দরনগরীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই এখানে সিরিজের ৩ টি২০ আজ, ৫ ও ৭ মে বৃষ্টির বাগড়ায় বাধাগ্রস্ত হতে পারে।

×