ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতিদ্বন্দ্বিতার আশায় আজ মুখোমুখি দুই দল

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩৬, ৩ মে ২০২৪

প্রতিদ্বন্দ্বিতার আশায় আজ মুখোমুখি দুই দল

বাংলাদেশ ও জিম্বাবুয়ে

সাম্প্রতিক সময়ের পারফর্ম্যান্স ও দলগত অবস্থান অনুসারে বিস্তর ফারাক দুই দলের মধ্যে। যেখানে বাংলাদেশ দলের লক্ষ্য আসন্ন বিশ্বকাপের জন্য প্রস্তুতি নেওয়া, জিম্বাবুয়ের সেখানে চাওয়া ভবিষ্যতের জন্য পুঁজি হিসেবে দারুণ কিছু পারফর্ম্যান্স করা। কারণ জিম্বাবুয়ে এবার বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি। তবু সেই দলের বিপক্ষে ঘরের মাটিতে বিশ্বকাপের আগে সিরিজ খেলে কতটা লাভবান হবে বাংলাদেশ? অবশ্য আত্মবিশ্বাস অর্জন, ক্রিকেটারদের প্রস্তুতিতে এই সিরিজের বড় ভূমিকা দেখছে স্বাগতিকরা।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ ম্যাচ সিরিজের প্রথম টি২০ সন্ধ্যা ৬টায় মাঠে গড়াবে। তীব্র তাপদাহের এক পক্ষকাল পর বন্দরনগরীতে অবশ্য বৃষ্টি শুরু হয়েছে, এ সিরিজে তা বাগড়াও দিতে পারে। কিন্তু সেটি ম্যাচ ভাসিয়ে নিয়ে যাওয়ার সম্ভাবনা ক্ষীণ। তাই দুই দলই বরং চাইছে মাঠে নেমে নিজেদের সর্বোচ্চটা দিয়ে লড়াই করতে। উভয় দলই দাবি তুলছে জোর প্রতিদ্বন্দ্বিতা হবে সিরিজের প্রতি ম্যাচে। কারণ টি২০ ফরম্যাটে যে কোনো দলই ভয়ংকর। 
সাম্প্রতিক সময়ে জিম্বাবুয়ের ক্রিকেট টালমাটাল অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। এমনকি বিশ^কাপ বাছাই থেকে চূড়ান্ত পর্বের টিকে পায়নি তারা। এরপরও কিছুদিন আগে শ্রীলঙ্কার মাটিতে ৩ ম্যাচের টি২০ সিরিজ খেলতে এসে একটি ম্যাচ জিতেছে তারা। তারও আগে ঘরের মাটিতে আয়ারল্যান্ডের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে জিম্বাবুয়ে। এজন্য প্রতিনিয়তই দলে আসছে পরিবর্তন। এবার বাংলাদেশ সফরেও বেশকিছু পরিবর্তন আছে দলে। এই সিরিজে তাদের হারানোর কিছুই নেই।

বরং পারফর্ম্যান্স যতটা ভালো করা যায় সেটাই হবে জিম্বাবুয়ে দলের ভবিষ্যতের জন্য মঙ্গলজনক। এরপরও বাংলাদেশের বিপক্ষে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আশায় আছে জিম্বাবুয়ে। কারণ সর্বশেষ ৫ ম্যাচ এই ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে তারা খেলেছে ২০২২ সালে এবং দুটি ম্যাচেই জয় পায়। এমনকি সর্বশেষ যে মোকাবিলা হয়েছে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া বিশ^কাপে, সেখানে মাত্র ৩ রানে হেরে যায় তারা। অথচ এই জিম্বাবুয়ে দলের বর্তমানে স্থায়ী প্রধান কোচ নেই।

বাংলাদেশের বিপক্ষে এই সফরে দলটির অন্তর্বর্তীকালীন প্রধান কোচের দায়িত্ব পালন করবেন সাবেক ওপেনার স্টুয়ার্ট মাতসিকেনিয়েরি। এরপরও অভিজ্ঞ অধিনায়ক সিকান্দার রাজা আত্মবিশ্বাসী লড়াই করতে। তিনি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘সঠিক মাইন্ডসেট নিয়ে, খুব ভালো প্রস্তুতি নিয়ে আমরা এই সিরিজ খেলতে এসেছি। আমরা জয়ের জন্যই বাংলাদেশে এসেছি। যদি বলি ৩-০, ৪-০, ৫-০ ব্যবধানে জিতব, ব্যাপারটা বাংলাদেশের প্রতি অসম্মান করা হবে। আবার যদি বলি বাংলাদেশ জিতবে, তাহলে এটা আমার দলকে অসম্মান করা হয়। আমার মনে হয় তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে।’

×