ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০

ভুল চিকিৎসায় হাঁটতে পারছেন না তসলিমা নাসরিন

প্রকাশিত: ১২:৫৬, ১ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ১৩:০৩, ১ ফেব্রুয়ারি ২০২৩

ভুল চিকিৎসায় হাঁটতে পারছেন না তসলিমা নাসরিন

তসলিমা নাসরিন

পশ্চিমবঙ্গে নির্বাসিত লেখক তসলিমা নাসরিন‘চিকিৎসা অপরাধের শিকার’হয়েছেন বলে অভিযোগ করেছেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) নিজের অফিসিয়াল পেজে একের পর এক টুইট করে অসদাচরণ ও ভুল চিকিৎসার অভিযোগ করেছেন তসলিমা।

অভিযোগ জানিয়ে তসলিমা নাসরিন বলেন, অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক ডা. ইয়াতিন্দর খারবান্দা তার হিপ ফ্র্যাকচারে (নিতম্বের অস্থি ভঙ্গের) ভুল চিকিৎসা করে তাকে সম্পূর্ণ হিপ প্রতিস্থাপন করতে বাধ্য করেছিলেন। ওই ডাক্তার যখন তার হিপ ফ্র্যাকচারের চিকিৎসা করছিলেন, তার আগে নাসরিনকে কোনো এক্স-রে বা সিটি স্ক্যান দেখাননি।

 গত ১৩ জানুয়ারি রাতের দিকে তাকে হাসপাতালে ভর্তি করানো হয় এবং ১৪ জানুয়ারি সকালের দিকে তার অপারেশন হয়।

টুইট করে তসলিমা জানান, হাঁটুর ব্যথার জন্য আমি অ্যাপোলোতে ছিলাম। ডা. ইয়াতিন্দর খারবান্দা আমাকে বলেছিলেন হিপ ফ্র্যাকচার হয়েছে, কিন্তু আমাকে এক্স-রে বা সিটি স্ক্যানের কোনো রিপোর্ট দেখাননি।

তিনি বলেন, আমি ১৩ জানুয়ারি গভীর রাতে সমস্যা নিরসনের জন্য ভর্তি হয়েছিলাম, কিন্তু ১৪ জানুয়ারি সকালেই তিনি আমাকে সম্পূর্ণ হিপ প্রতিস্থাপন করতে বাধ্য করেন। যদিও পরে আমার কোনো হিপ ফ্র্যাকচার পাওয়া যায়নি এবং একটা ভুল ডিসচার্জ রিপোর্ট তৈরি করা হয়েছিল বলেও অভিযোগ করেন তসলিমা।

নির্বাসিত লেখক বলেন, আমি একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসার গাফিলতির শিকার হয়েছি। হাসপাতালে আমাকে লেখক বা ডাক্তার হিসেবে নয়, একজন ‘বাংলাদেশি রোগী’ হিসেবে উল্লেখ করা হয়েছে। আমি এখনো বিশ্বাস করতে পারছি না যে বড় বড় ডাক্তাররাও এমন জঘন্য অপরাধ করতে পারে।

তার অভিযোগ গত ১ জানুয়ারিতেও আমি সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক ছিলাম, দৌড়াচ্ছিলাম। কিন্তু ডা. খারবান্দার ভুল চিকিৎসার কারণে আমি এখন হাঁটতেও পাচ্ছি না।

টিএস

×