ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

সবচেয়ে বেশি গাছকে জড়িয়ে ধরে বিশ্ব রেকর্ড গড়লেন এই যুবক 

প্রকাশিত: ১৬:৫১, ২৯ এপ্রিল ২০২৪

সবচেয়ে বেশি গাছকে জড়িয়ে ধরে বিশ্ব রেকর্ড গড়লেন এই যুবক 

ঘণ্টায় এক হাজারের বেশি গাছকে জড়িয়ে ধরে রেকর্ড গড়েন তাহিরু

ছোট থেকেই গাছের প্রতি অকৃত্রিম ভালোবাসা। আর সেই ভালোবাসা থেকেই বিশ্ব রেকর্ড। মাত্র ১ ঘণ্টায় এক হাজারের বেশি গাছকে জড়িয়ে ধরে রেকর্ড গড়েন ঘানার নাগরিক আবুবকর তাহিরু। 

মার্কিন সংবাদমাধ্যম ইউপিআইয়ের প্রতিবেদন অনুয়ায়ী, ২৯ বছর বয়সী তাহিরু আমেরিকার আলাবামা অঙ্গরাজ্যের টাস্কেগি ন্যাশনাল ফরেস্টে ঘণ্টায় ১ হাজার ১২৩টি গাছকে জড়িয়ে ধরেন। রেকর্ড গড়ার সময় বেশ কিছু শর্ত মানতে হয়েছে তাহিরুকে। যেমন- দুই হাত দিয়ে জড়িয়ে ধরতে হবে প্রতিটি গাছকে, গাছের কোনো ক্ষতি হওয়া চলবে না। কোনো গাছকে একবারের বেশি জড়িয়ে ধরা যাবে না। 

এক ঘণ্টায় একাধিকবার একটি গাছকে জড়িয়ে ধরেননি তাহিরু। একটি গাছকে জড়িয়ে ধরার পর দ্রুত জায়গা বদল করেন। পাশের একটি গাছের সামনে দ্রুত ছুটে গিয়ে সেটিকে জড়িয়ে ধরেছেন। সেটি ছেড়ে আবার অন্য গাছের কাছে যান। এই ভাবেই বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানায়, পুরো প্রক্রিয়াটিই একটানা শুরু থেকে শেষ পর্যন্ত করতে পেরেছেন তাহিরু। প্রতি মিনিটে ১৯টি গাছ জড়িয়ে ধরেছেন। এভাবে ঘণ্টায় ১ হাজার ১২৩টি গাছকে জড়িয়ে ধরেন তিনি।

আলবামার অবার্ন ইউনিভার্সিটি থেকে ফরেস্ট্রিতে স্নাতকোত্তর করছেন আবুবকর তাহিরু। এক সময় তাঁর বিশ্ব রেকর্ড গড়ার কথা মাথায় আসে। এজন্য বেছে নেন প্রিয় গাছকে। গাছ ও পরিবেশ সংরক্ষণের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতেই আবুবকর তাহিরু এমন উদ্যোগ নিয়েছেন বলে জানা গেছে।

এবি

×